রোজা থেকে ট্রেনিং নিয়ে সারাবছর প্রকৃত মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়াতে হবে: পীরজাদা তামিমউদ্দিন সিদ্দিকী

রোজা নিয়ে সিতাপুর ফুরফুরা দরবার শরীফের পীরজাদা তামিমউদ্দিন সিদ্দিকী টিডিএন বাংলার মুখোমুখি হয়েছিলেন।

0

টিডিএন বাংলা: আপনার জীবনের প্রথম রোজার অভিজ্ঞতা একটু বলবেন?

তামিম উদ্দিন সিদ্দিকী: খুব ভালো করে মনে আছে প্রথম যেদিন রোজা রাখি সেদিন ভোরবেলা সেহরী খাওয়া হয়নি। কারণ আম্মাকে অনেকবার বলেছিলাম সেহরীর সময় ডাকতে, নাবালেগ হওয়ার কারণে ডাকেননি, তারপরও জেদ ছিল রোজা রাখবো। শেষমেশ রেখেই দিলাম, দুপুরবেলা পানির তেষ্টা পেলেও রোজা রাখবো এই জেদ আর নষ্ট হতে দিলোনা আমার প্রথম রোজা। পরে বিকালে প্রবল ক্লান্ত হয়ে শুয়ে পড়ার পর আসরের নামাজেও আর আম্মা ডাকেনি। একেবারে মাগরিবের সময় ঘুম থেকে উঠে ইফতারের আয়োজন সামনে নিয়ে আব্বাজানের দোয়া শেষ করে মোয়াজ্জেনের আজানে প্রথম রোজা সম্পূর্ণ করলাম। আর এ বছরতো আল্লাহর অশেষ রহমতে ১১ টা রোজা সম্পূর্ণ করলাম। বেশ ভালোই লাগছে প্রতি বছরের ন্যায় এ বছরেও আজ পর্যন্ত সবকটিই রোজা ভালো করে কাটছে।

টিডিএন বাংলা: এই মাসে কী করছেন?

তামিম উদ্দিন সিদ্দিকী: এই মাসে আল্লাহর ইবাদত করার একটা আলাদা অনুভূতি আছে, সারাদিন রোজা রেখে স্কুল, মিশন, মাদ্রাসার কাজ নিয়েই কেটে যাচ্ছে এই আর কী!
আর এ বছর আর একটা জিনিস নিয়মিত হয়ে গিয়েছে, সেটা হলো- আসরের নামাজের পর কারী সুদায়েস সাহেবের মধুর কন্ঠ কীভাবে আসর থেকে মাগরিব কেটে যাচ্ছে বুঝতেই পারছিনা।

টিডিএন বাংলা: এই সময় কি জলসা বন্ধ রেখেছেন?

তামিম উদ্দিন সিদ্দিকী: হ্যাঁ।আসলে এই মাসে আল ফারাহ মিশনের বিভিন্ন কাজে ব্যাস্থ থাকতে হয়। এই মাসের উপরই প্রায় নির্ভর করে আমাদের মিশন।

টিডিএন বাংলা: রোজার বার্তা কী?

তামিম উদ্দিন সিদ্দিকী: দেখুন, রোজা শুধু শেহরী ও ইফতারের নাম নয়। রোজার অপর নাম সংযম। আল্লাহর সন্তুষ্টির জন্য মনকে সমস্ত রকম কুকর্ম থেকে বিরত রাখার নামই রোজা। আসলে রোজা সংযম, আত্মশুদ্ধি, ভাতৃত্ব ও ঐক্যের বার্তা বহন করে। রমজানের এক মাস রোজা একটা ট্রেনিং মাত্র।এখান থেকে শিক্ষা নিয়ে গোটা বছর সঠিক পথে চলতে হবে।শুধু রোজার মাসে নামাজ নয়, এটাকে ধারাবাহিক ভাবে ধরে রাখতে হবে মৃত্যু পর্যন্ত। কারন নামাজই একমাত্র আমাদের মস্তিষ্ক সুস্থ ও সবল রাখে, যেটা পড়াশোনার জন্য অত্যান্ত জরুরী।আর যে সব মুসলিম যুবক এখনও মসজিদে পা দেননি, আমি অনুরোধ করবো, আপন প্রভু আল্লাহকে চিনুন।ইসলামের পথে চলে দেখুন জীবন বদলে যাবে। আজ দুনিয়ায় যত সমস্যা তা ইসলাম না মানার কারণে। তাই সৎ পথে চলে মিথ্যার বিরুদ্ধে আপোষহীন সংগ্রাম করতে হবে।

টিডিএন বাংলা: সাম্প্রদায়িক শক্তি মাথা তুলছে। কী বলবেন?

তামিম উদ্দিন সিদ্দিকী: এটা উদ্বেগের বিষয়। আমাদের মতো বৈচিত্র্যময় ও শান্তিপূর্ণ দেশে হিংসা বাড়ছে। একটাই কথা বলবো, নবী। ও রাসূল ও মনীষীদের আর্দশ মেনে চলতে হবে আমাদের আর সাম্প্রদায়িক দলকে বর্জন করুন।

টিডিএন বাংলা: সামনে ঈদ আসছে, কিছু বার্তা?

তামিম উদ্দিন সিদ্দিকী: জি। রোজা আমাদের পবিত্র করে দেয়। এক মাসের রোজা থেকে ট্রেনিং নিয়ে সারাবছর প্রকৃত মানুষ হয়ে মানুষের পাশে দাঁড়াতে হবে। ছাত্র যুবদের ইসলামের কাজে আরও বেশি এগিয়ে আসতে হবে। আর রোযার শেষে যে ঈদ আসবে সেই ঈদ যেন মহা মিলনের ঈদ হয়। ঈদ থেকে মুসলিম উম্মাহ যেন নতুন সুন্দর সমাজ গড়ার প্রতিজ্ঞা করেন।