বিজেপির শেখানো স্লোগান দিচ্ছে এই রাজ্যের কিছু মুসলিম সংগঠন

পাঠকের কলম, টিডিএন বাংলা: আমি টিডিএন বাংলা অনলাইনের নিয়মিত পাঠক। মহাশয়, বেশ কিছুদিন থেকে একটা বিষয় নিয়ে লিখবো বলেও লিখতে সময় পাচ্ছিনা। আজ একটা বিষয়ে কিছু বলবো।
বিজেপির শেখানো স্লোগান দিচ্ছে এই রাজ্যের কিছু মুসলিম সংগঠন। “তোষণের রাজনীতি” সত্যিই কি হচ্ছে? তোষণ কাকে বলে? তোষণ হলেতো মুসলিমদের কিছু উন্নতি হতো। সেটা হয়েছে কি? তাহলে বিজেপি ও সংঘের মতো আপনারা কেন বলছেন, মমতার আমলে তোষণ হচ্ছে। কেন দাবি তুলছেন, তোষণ নয়, উন্নয়ন চাই। এই দাবিতো সংঘের। আরএসএস মনে করে মুখ্যমন্ত্রী মুসলিমদের তোষণ করছে, সেটা বন্ধ হওয়া উচিৎ। কী তোষণ হয়েছে? তালিকা দিন। শিক্ষায়, স্বাস্থ্যে, চাকরিতে, রাজনীতিতে-কীসে তোষণ হয়েছে? প্রমান দিন। না বুঝে কথা বলবেন না। আন্দোলন করতে জানলে করুন, না জানলে বসে থাকুন। ফালতু নিরীহ জাতিটাকে ভুল বোঝাবেন না। স্লোগান উঠুক-“তোষণ হচ্ছে কই? সবইতো শোষণ।” ‘তৃণমূল গেরুয়া ছাড়ো’। ‘বাম কংগ্রেস তৃণমূল-আদতে সব পদ্মফুল’। এই স্লোগান দিতে পারবেন? আসলে ভালো থিঙ্কট্যাঙ্ক না থাকলে যা হবার তাই হয়। এই রকম দিশাহীন আন্দোলন জাতিকে শেষ করেছে অতীতে, ফের শুরু হয়েছে এখন। একটা আন্দোলন করার আগে অবশ্যই প্রতিটি লাইন, প্রতিটি শব্দ ও লক্ষ্য উদ্দেশ্য ঠিক করে নিন। নিজের অজান্তে ফালতু টাকা খরচ করে, শ্রম দিয়ে, জনগণকে ধোঁকা দেওয়া উচিৎ নয়। জানি, আপনারা ভালো কিছু করতে চাইছেন, কিন্তু অগ্র-পশ্চাদ ভেবে আন্দোলন করবেন না? রাজ্য সরকারের হাজার হাজার দোষ আছে, সেটা জনতার সামনে তুলে ধরা নৈতিক দায়িত্ব।
কিন্তু যে আন্দোলন করতে যাচ্ছি তাতে মানুষের লাভ কতটা? সংঘের, ফ্যাসিবাদী শক্তির সেই মিথ্যাচারের প্রচার অজান্তে করছি নাতো? আগামী প্রজন্ম ঠিক কী শিখবে আমাদের কাছ থেকে? ভেবে দেখবেন।

মাহফুজুর রহমান
মুর্শিদাবাদ