শীতে ঠোঁট ফাটা নিরাময়ের সহজ উপায়

রুসমিনা খাতুন, টিডিএন বাংলা : শীত আসার সাথে সাথেই ঠোঁট ফাটার যাত্রা শুরু হয়ে যায়। আর সমস্যা অনেক বেশি মাত্রায় শুরু হয় যখন দেহ অনেক বেশি জলশূন্য হয়ে পড়ে। তাই শীতকালেও প্রচুর পরিমাণে জল পান করে দেহকে হাইড্রেট রাখুন। এতে ঠোঁট ফাটার সমস্যা তাড়াতাড়ি দূর হয়ে যাবে।

ঠান্ডা পড়ার আগে থেকেই ঠোঁট এর যত্ন নিন-

১ :
খুব তাড়াতাড়ি ঠোঁট ফাটা কমাতে এক চামচ মধু ও এক চামচ গোলাপ জল মিশিয়ে নিয়ে ঠোঁটে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনে অন্তত চারবার এই মিশ্রণটি ঠোঁটে লাগানোর চেষ্টা করুন।

২ :
গোলাপ জলের সাথে গ্লিসারিন মিশিয়ে নিয়ে রেখে দিন আর এই মিশ্রণটি প্রতিদিন ব্যবহার করুন। এতে আপনার ঠোঁট ফাটা অনেকটাই কমিয়ে দেয়।

৩ :
নরম ও পেলব ঠোঁট খুব সহজে পেতে নিয়মিত লেবুর রস ব্যবহার করুন ঠোঁটে। নিয়মিত লেবুর রস লাগালে ঠোঁটের বয়স বাড়বে না। এছাড়াও কালো ছোপ ও মিটে যাবে।

৪ :
ঠোঁটে সবসময় লিপবাম ব্যবহার করবেন। তবে তা অবশ্যই ভালো কোনো ব্র্যান্ডের। নতুবা ঠোঁট কালো হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে ঠোঁট ফাটা থেকে মুক্তি পাবেন।

৫ :
প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকের পাশাপাশি ঠোঁটকেও ময়েসচারাইজ করতে ভুলবেন না। রাতের বেলা ভালো কোনো ময়েসচারাইজার অথবা প্রাকৃতিক ময়েসচারাইজার অলিভ অয়েল ঠোঁটে লাগিয়ে ঘুমাতে যান। এতে ঠোঁট ফাটার হাত থেকে মুক্তি পাবেন।
৬ :
জিভ দিয়ে ঠোঁট ভেজাবেন না। অনেকে ঠোঁট ফাটার হাত থেকে রক্ষা পেতে কিছুক্ষণ পরপরই জিভ দিয়ে ঠোঁট ভিজিয়ে থাকেন। এই কাজটি করতে যাবেন না। এতে করে ঠোঁট আরও বেশি শুকিয়ে যাবে এবং ঠোঁট ফাটার প্রবণতা আরও বৃদ্ধি পাবে।