বাঁশেরকেল্লার নায়ক তিতুমীর কে নিয়ে তথ্যচিত্র

বিশেষ প্রতিবেদন, টিডিএন বাংলা: ভারতের কৃষক আন্দোলনের প্রথম শহীদ, বীর স্বাধীনতা সংগ্রামী মীর নিশার আলি ওরফে তিতুমীর কে নিয়ে তথ্যচিত্র নির্মান করলো রাজকুমার দাস। ইংরেজদের বিরুদ্ধে আন্দোলনের নেতৃত্ব দিয়ে গিয়ে উত্তর ২৪ পরগনার নারকেলবেড়িয়ায় তিতুমির বাঁশেরকেল্লা নির্মান করেন, যা আজও ইতিহাসের পাতায় স্বরনীয় হয়ে রয়েছে। ২৭ শে ফেব্রুয়ারি ১৭৮২ সালে মীর হাসান আলি ও আবিদা রোকেয়া খাতুন দম্পত্তির ঘরে জন্ম হয় এই মুক্তিযোদ্ধার। খুব অল্প বয়সেই তিনি কোরানের পাণ্ডিত্য অর্জন করেন।
তিতুমিরের জীবনী, তাঁর কার্যকলাপ, যুদ্ধের ইতিহাস, বাঁশেরকেল্লা,তৎকালীন সময়ে ব্যবহৃত আসবাবপত্র নিয়েই পুরো এই তথ্যচিত্রটি নির্মান করা হয়েছে। এতে প্রযোজনা, সঞ্চালনা ও অভিনয় করেছেন পরিচালক রাজকুমার দাস। ইতিমধ্যেই এই তথ্যচিত্র কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উতসব, উত্তরবঙ্গ লোক চলচ্চিত্র উৎসব সহ বিভিন্ন জায়গায় প্রদর্শিত হয়েছে।
এ বিষয়ে এই তথ্যচিত্রটির নির্মাতা রাজকুমার দাস বলেন,”তিতুমীর এবং তার বাঁশেরকেল্লা আমার কাছে গুরুত্বপুর্ন বলে মনে হয়েছে তাই আমি সিদ্ধান্ত নিয়ে এই তথ্যচিত্র টি তৈরি করেছি। ছাত্রছাত্রীরা এতদিন শুধু তিতুমীর সম্পর্কে ইতিহাসের সিলেবাসে বইয়ে পড়াশুনা করেছে, তারা তিতুমীর সম্পর্কে ভালোভাবে জানতে পারেনি, তারা আমার এই তথ্যচিত্রটি পেয়ে আপ্লুত। চারিদিক থেকে ফোন করে আমাকে ধন্যবাদ দিচ্ছে। ব্যাপক সাড়া ফেলেছে। ছাত্র যুব সমাজ তিতুমীর সম্পর্কে আসল ইতিহাস জানতে পারছে। বিভিন্ন জায়গায় এই তথ্যচিত্র টি দেখতে প্রচুর ভিড় জমাচ্ছে ছাত্রছাত্রীরা।”