সবচেয়ে ক্ষমতাশীল শাসক ছিলেন আলাউদ্দিন খিলজী, দেশকে রক্ষা করেছিলেন মঙ্গলদের হাত থেকে

0
টিডিএন বাংলা ডেস্ক : যখনই ভারতীয় শাসন ইতিহাস নিয়ে আলোচনা আসে, তখনই নাম আসে আলাউদ্দিন খিলজীর। আলাউদ্দিন খিলজীর ইতিহাস সত্যি খুবই অভিনব। তিনি দিল্লির সুলতান ছিলেন এবং খিলজী বংশের প্রতিষ্ঠাতা জালালুদ্দিন খিলজীর ভাইপো তথা জামাই ছিলেন। ঐতিহাসিকদের মতে, আলাউদ্দিন খিলজীর সাম্রাজ্য ভারতের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী সাম্রাজ্য ছিল। জানা যায়, তিনি শাসক হওয়ার আগেই একচ্ছত্র প্রভাব বিস্তার করেছিলেন। আলাউদ্দিন খিলজীর ছেলেবেলায় নাম ছিল গুরু শাসক।
আলাউদ্দিন খিলজী যখন দেশ শাসন করতেন, তখন শত্রুরা তাঁর ভয়ে তটস্থ হয়ে থাকত। শুধু তাই নয়, আলাউদ্দিন খিলজী নর-পাখি খাদক ভয়ঙ্কর মঙ্গলদের হাত থেকে ভারতকে রক্ষা করেছিলেন। সেসময় আলাউদ্দিন খিলজীই ভারতের একমাত্র শাসক ছিলেন যিনি একবার না বরং কয়েকবার মঙ্গলদের যুদ্ধে হারিয়েছিলেন। এমনকি আফগানিস্তানে গিয়েও মঙ্গলদের নাস্তানাবুদ করেছিলেন তিনি।
 
জানা যায়, আলাউদ্দিন খিলজীর শাসনকালে সমস্ত পণ্যের মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছিল। এই নির্ধারিত মূল্যের অধিক টাকায় কোনও পণ্য বিক্রি করার সাহস ছিল না কোনও দোকানদারের। আর এরজন্য খিলজী একটি বিশেষ গুপ্তচর দল নিযুক্ত করে রেখেছিলেন। যাদের কাজই ছিল দোকানদারদের উপর নজরদারি চালানো। আলাউদ্দিন খিলজী ওই গুপ্তচরদের বলে দিয়েছিলেন কোনও দোকানদার ওজনে কম দিলে যেন তার শরীরের কোনও অংশ কেটে নেওয়া হয়। এই কঠিন নিয়মের জন্য তার শাসনকাল পরিণত হয়েছিল স্বর্ণযুগে। তার সাম্রাজ্য কাবেরী নদীর দক্ষিণ পর্যন্ত ছড়িয়ে পড়েছিল।
head_ads