ইরানে ১২তম প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহন

টিডিএন বাংলাডেস্ক: মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ রাষ্ট্র ইসলামিক প্রজাতন্ত্র ইরানের জনগন তাদের ১২তম প্রেসিডেন্ট নির্বাচনে ভোটদানে অংশ নিচ্ছে । আজ শুক্রবার সকাল থেকে ৬৪ লাখ ১০হাজার ২৩৪ জন ৬৩ হাজার ৫০০ টা ভোটকেন্দ্রের মাধ্যমে তাদের ভোটাধীকার প্রয়োগ করবে , এছাড়া বিশ্বের প্রায় ১০২ দেশে অবস্থানরত প্রবাসী ইরানীদের ভোটাধীকার প্রয়োগের জন্য ৩১০ ভোটকেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে যা অনন্য নজির।
এই প্রেসিডেন্ট নির্বাচনে ছয় জন পদপ্রার্থী থাকলেও শেষ পর্য্যন্ত চারজন প্রার্থী  চূড়ান্ত পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন । তাঁরা হলেন, ড: রুহানী,বিচার বিভাগের সাবেক উপপ্রধান সাইয্যেদ ইব্রাহিম বায়িসি , আগামির সালিম এবং সাবেক ভাইস প্রেসিডেন্ট মোস্তফা হাসেমি তাবা । ইরানী বার্তাসংস্থা পার্সটুটে জানিয়েছে , ড:রুহানীর সঙ্গে মোস্তফা হাসেমী তাবা’রই মুল প্রতিদ্বন্দ্বিতা হওয়ার আশঙ্কা আছে ।
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী তাঁর ভোটাধীকার প্রয়োগ কালে বলেছেন , ‘ আমি সর্বশক্তিমানরআল্লাহর শুকরিয়া জানাই যে , দেশে গনতন্ত্রের চর্চা রহেছে । আর দেশের জনগন হচ্ছে আল্লাহর রহমত । তিনি আরো বলেন , দেশের গন্তব্য জনগনের হাতে ‘।