জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন রাজনীতির সুনাম ধ্বংস হয়ে গেছে: রুহানি

টিডিএন বাংলা ডেস্ক: ইরানে কিছু পণ্যের দাম বাড়ার প্রতিবাদে আয়োজিত বিক্ষোভের ব্যাপারে মার্কিন চাপের মুখে সম্প্রতি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৈঠক অনুষ্ঠিত হয়। তবে ইরান বিরোধী ওই বৈঠক ব্যর্থ হয়েছে। রাজনৈতিক বিশেষজ্ঞরা আমেরিকার এ পদক্ষেপকে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং শত্রুতামূলক আচরণ হিসেবেই দেখছেন।


ইরানি জনগণের সঙ্গে আচরণে নুতন মার্কিন প্রশাসনের কর্মকর্তাদের ভুলভ্রান্তির কথা উল্লেখ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, “ইরানি জাতির ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে হোয়াইট হাউজ সব সময় বিদ্বেষী ও আগ্রাসী নীতি অনুসরণ করে আসছে।

রুহানি জোর দিয়ে বলেন, গত কয়েক দিন আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মার্কিন রাজনীতির সুনাম ধ্বংস হয়ে গেছে। আর আমেরিকা নিজ হাতেই তা ঘটিয়েছে।” ইরানে সাম্প্রতিক বিশৃঙ্খলা এবং বিক্ষোভ ইস্যুকে কেন্দ্র করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইরান বিরোধী বৈঠক আয়োজনের মাধ্যমে আমেরিকা নিজেকে লজ্জিত করেছে বলেও দাবি তাঁর।

রুহানি আরো বলেন, “ইরান বিষয়ে বৈঠকের আয়োজন করে ওয়াশিংটন জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নিজের স্থায়ী সদস্যের মর্যাদাকে অপব্যবহার করেছে এবং এর ফলে গোটা বিশ্ব আমেরিকার গালে চপেটাঘাত করেছে