‘৪৭ দেশের ৮১ নির্বাচনে হস্তক্ষেপ করেছে আমেরিকা’

টিডিএন বাংলা ডেস্ক : মার্কিন সরকার বিশ্বের ৪৭টি দেশের ৮১টি নির্বাচনে হস্তক্ষেপ করেছে বলে জানিয়েছে আমেরিকার নিউজ চ্যানেল সিএনএন। চ্যানেলটি জানিয়েছে, নিজের স্বার্থে নির্বাচনের ফলাফল পরিবর্তন করার লক্ষ্যে ১৯৪৬ থেকে ২০০০ সাল পর্যন্ত সময়ের মধ্যে এসব হস্তক্ষেপ করেছে ওয়াশিংটন।

সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, বেশ কিছুদিন ধরে আমেরিকার গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ নিয়ে ব্যাপক জল্পনা চলছে। এ অবস্থায় প্রশ্ন ওঠে, আমেরিকা কি বিশ্বের কোনো দেশের নির্বাচনে হস্তক্ষেপ করেনি?

আমেরিকার কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের কৌশলগত নীতি বিষয়ক বিশেষজ্ঞ ডাউ লুইন সামাজিক বিজ্ঞানের দৃষ্টিতে অন্য দেশের নির্বাচনে মার্কিন হস্তক্ষেপের বিষয়টি বিশ্লেষণ করেছেন। তিনি সিএনএনকে বলেন, ১৯৪৬ সাল থেকে পরবর্তী ৫৪ বছরে মার্কিন সরকার বিশ্বের ৪৭টি দেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে।

উদাহরণ হিসেবে ১৯৪৮ সালে ইতালিতে অনুষ্ঠিত নির্বাচনের কথা উল্লেখ করে লুইন বলেন, ওই নির্বাচনে কমিউনিস্ট পার্টির বিজয়ের ব্যাপারে ওয়াশিংটন উদ্বিগ্ন ছিল এবং এ কারণে ওই দলের বিজয় ঠেকানোর জন্য মার্কিন সরকার সম্ভাব্য সব প্রচেষ্টা চালিয়েছে।

তিনি বিগত কয়েক দশকে চিলি, আর্জেন্টিনা, জাপান, পশ্চিম জার্মানি, ব্রাজিল, ইন্দোনেশিয়া, লেবানন, মালয়েশিয়া ও ইরানের নির্বাচনে প্রকাশ্য মার্কিন হস্তক্ষেপের কথা উল্লেখ করে বলেন, ওয়াশিংটন এসব নির্বাচনে  নিজের সমর্থক ব্যক্তি ও দলকে বিজয়ী করার চেষ্টা করেছে।

বিশ্বের দুই-তৃতীয়াংশ দেশে এই হস্তক্ষেপ গোপনে এবং এক তৃতীয়াংশ দেশে প্রকাশ্যে হয়েছে বলে তিনি মন্তব্য করেন।