অমরনাথ তীর্থযাত্রীদের বাস খাদে : হতাহত ৪৬

টিডিএন বাংলা ডেস্ক : জম্মু-কাশ্মিরে অমরনাথ তীর্থযাত্রীদের একটি বাস আজ খাদে পড়ে গেলে ১৬ তীর্থযাত্রী নিহত এবং ৩৫ জন আহত হয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি ওই ঘটনায় গভীর শোক প্রকাশ করে নিহতদের পরিবারের উদ্দেশ্যে সমবেদনা প্রকাশ করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং একে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেছেন। তিনি দুর্ঘটনার বিষয়টি নিয়ে  মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতির সঙ্গে কথা বলেছেন বলে জানান।

আজ রামবন জেলায় জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক দিয়ে অমরনাথ যাত্রী বোঝাই বাসটি যাওয়ার সময় কমপক্ষে ১০০ ফুট নীচের খাদে পড়ে যাওয়ায় ওই দুর্ঘটনা ঘটে। বাসটিতে ৪২ তীর্থযাত্রী ছাড়াও চালক ও অন্যরা ছিলেন। আহতদের প্রথমে রামবন জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং পরে সেনাবাহিনীর হেলিকপ্টারে করে জম্মু মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হয়েছে।

ভয়াবহ ওই দুর্ঘটনার কারণ স্পষ্ট না হলেও প্রাথমিক তদন্তে অনুমান, বাসটি একটি মোড়ে বাঁক নেয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়।

দুর্ঘটনার খবর পাওয়ার পরেই স্থানীয় বাসিন্দারা প্রথমে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে তীর্থ যাত্রীদের উদ্ধার কাজ শুরু করেন। পরে সেনাবাহিনী, পুলিশ ত্রাণ ও উদ্ধার কাজে শামিল হয়। দুর্ঘটনার পর জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে ব্যাপকভাবে যান চলাচল ব্যাহত হয়।

গত ১০ জুলাই অনন্তনাগে অমরনাথ তীর্থযাত্রীদের বাসে সন্ত্রাসীরা হামলা চালালে ৮ তীর্থযাত্রী নিহত হয়। ওই ঘটনা নিয়ে বিরোধীরা নিরাপত্তায় গাফিলতির অভিযোগ তুলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সমালোচনা মুখর হন। সেই ঘটনার জের না কাটতেই নুতুন করে দুর্ঘটনায় তীর্থযাত্রীরা হতাহত হলেন।