মুসলিম ও দলিতদের উপর হামলার বিরুদ্ধে ‘একের উপর হামলা, সবার উপর হামলা’ প্রতিবাদ ধ্বনিতে মুখরিত হল রাজধানী

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, নয়াদিল্লি : ধর্মীয় ও সামাজিক সংগঠনগুলির যৌথ উদ্যোগে মুসলিম গণহত্যা ও বঞ্চিত শ্রেণীর অধিকারগুলির আক্রমনের উপর শত শত মানুষ রবিবার রাজধানীতে বিক্ষোভ পদযাত্রা করল। প্রতিবাদ মিছিল রামলীলা ময়দান থেকে শুরু করে দিল্লির ব্যস্ত রাস্তার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে যন্তর মন্তরের একটি জনসভার মাধ্যমে শেষ হয়।

লোকরাজ সংগঠনের সেক্রেটারি বিরজু নায়েক এই প্রতিবাদ মিছিল আয়োজনের উপর বলতে গিয়ে বলেন, “সমাবেশের উদ্দেশ্য ছিল জনগণের সকল শ্রেণীকে একত্রিত করা, যাদের অধিকার রাষ্ট্র ও তার প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্কযুক্ত পদ বা ক্ষমতার অপব্যবহারের দ্বারা
লঙ্ঘিত হচ্ছে, যাতে আমরা ঐক্যবদ্ধভাবে বর্তমান অবস্থা পরিবর্তন করতে পারি।”

বিক্ষোভ পদযাত্রাই যৌথভাবে সামিল হয় লোক রাজ সংগঠন, সোস্যাল ডেমোক্রেটিক পার্টি অফ ইন্ডিয়া, জামায়াতে ইসলামি হিন্দ, ইউনাইটেড মুসলিম ফ্রন্ট, কমিউনিস্ট গদর পার্টি অব ইন্ডিয়া, সিপিআই (এমএল) -নিউ প্রোলেটেরিয়ান, সিটিজেন ফর ডেমোক্রেসি, সর্বহারা পত্রিকা, স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন, সাউথ এশিয়ান হিউম্যান রাইট ডকুমেন্টেশন সেন্টার, ন্যাশনাল কনফেডারেশন অব হিউম্যান রাইটস অর্গানাইজেশন এবং আরও অনেকে।

আয়োজকদের প্রতিনিধিরা বিভিন্ন শ্রেণীর মানুষের উপর আক্রমণের তীব্র নিন্দা করেন। একই সুরে উপস্থিত বক্তাগন বলেন, ধর্মের নামে আজ নির্দোষ মুসলমানদের গোরক্ষার নানেভভিড়ের দ্বারা লাঞ্চিত ও হত্যা করা হচ্ছে। সংখ্যালঘুরা কি খায় এবং কি পোষাক পরে তার উপর ভিত্তি করে আক্রমন করা হচ্ছে। আজ দলিতরা বর্বর জাতিগত নিপীড়নের শিকার হচ্ছে। আজ তারা বিক্ষোভের কণ্ঠস্বর তুললে তাদের নিষ্ঠুরভাবে হামলা করা হচ্ছে।

এদিন বিক্ষোভ পদযাত্রাই সকলের মিলিত আওয়াজ ছিল, ‘একের উপর হামলা, সবার উপর হামলা’।