গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত কুলভূষণকে নিয়ে আন্তর্জাতিক আদালতের রায় আজ

টিডিএন বাংলা ডেস্ক : জাতিসংঘের শীর্ষ আদালত গুপ্তচর বৃত্তির দায়ে পাকিস্তানের সামরিক আদালতে মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণ সুধির যাদবের ব্যাপারে রায় ঘোষণা করবে। আজ বিকেল সাড়ে তিনটায় এ রায় ঘোষণা করার কথা রয়েছে।
মৃত্যুদণ্ড কার্যকর করা থেকে পাকিস্তানকে বিরত রাখতে ভারতের জরুরী আবেদনের প্রেক্ষিতে আন্তর্জাতিক আদালত এ রায় ঘোষণা করতে যাচ্ছে। খবর এএফপি’র।
আন্তর্জাতিক আদালতে ভারতের দায়ের করা কুলভূষণ সুধির যাদবের মামলার শুনানি অনুষ্ঠিত হয়। সোমবার জরুরী এ শুনানিতে ভারত ও পাকিস্তান দু’পক্ষই হাজির ছিল। এতে উভয় পক্ষের বক্তব্য শোনা হয়।
পাকিস্তানের একটি সেনা আদালত ‘গুপ্তচরবৃত্তি ও সন্দেহজনক কার্যকলাপে’র দায়ে গত মাসেই ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কূলভূষণ সুধির যাদবের মৃত্যুদণ্ড দেয়। তারপর ভারতের পক্ষ থেকে ১৬ বার পাকিস্তানকে অনুরোধ জানানো হয় যে, সে দেশে বন্দি কুলভূষণের সঙ্গে ইসলামাবাদের ভারতীয় দূতাবাসকে যোগাযোগ করতে দেওয়া হোক। এক্ষেত্রে দিল্লীর অভিযোগ ১৬ বারই ইসলামাবাদ এ অনুরোধ প্রত্যাখান করে। এ ব্যাপারে ভারতের বক্তব্য হচ্ছে এটা দূতাবাস সম্পর্কের ক্ষেত্রে ভিয়েনা কনভেনশন সনদের পরিপন্থী। ভারত ওই অভিযোগ জানিয়ে গত ৮ মে আন্তর্জাতিক আদালতে একটি মামলা দায়ের করে। সোমবার ছিল ওই মামলার চূড়ান্ত শুনানি।
ফলে বুধবার হেগ ভিত্তিক ইউএন ট্রাইবুনালের এক বিবৃতিতে বলা হয়, ১৮ মে বৃহস্পতিবার কুলভূষণের ব্যাপারে ভারতের দায়ের করা মামলার রায় ঘোষণা করা হবে।