মিস ওয়ার্ল্ড ২০১৭, মানুসি চিল্লার, ঐতিহ্যের মহিমায় শীর্ষে ভারত

সামু সেখ, টিডিএন বাংলা : বিশ্ব সুন্দরী ২০১৭ প্রতিযোগিতার ইতিহাসে ৬৭ তম পর্ব অনুষ্ঠিত হলো চীনের সন্য সিটি এরিনায়। সারা বিশ্ব থেকে ১১৮ টি প্রতিযোগী বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণ করে এই মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায়। স্টেফানি ডেল ভালে পুয়ের্তো রিকোর ২০১৬ সালের খেতাব জয়ী তার উত্তরাধিকারী বিজয়ীকে সম্মানিত করলেন ভারতের মানুসি চিল্লারকে। বিশ্বের ১১৮ টি দেশের প্রতিযোগীদের পেছনে ফেলে ভারতের মানুসি চিল্লার ঘোষিত হয় মিস ওয়ার্ল্ড ২০১৭।

মানুসি চিল্লার হলেন ষষ্ঠতম নারী ভারত থেকে যিনি এই খেতাবে সম্মানিত হলেন।দীর্ঘ সতেরো বছরের ব্যবধানে পুনরায় ভারতীয় নারীর ঐতিহ্যকে শীর্ষ আসনে ভূষিত করলেন হরিয়ানার কুড়ি বছরের এই মানুসি চিল্লার। তিনি ১৪ই মে ১৯৯৭ সালে হরিয়ানায় জন্মগ্রহণ করেন এবং পড়াশোনা করেন দিল্লির সেন্ট থমাস স্কুলে। মেডিক্যাল এসপিরান্ট স্টাডি করেন ভাগত ফোল সিংহ গভর্নমেন্ট মেডিক্যাল কলেজ ফর ওমেন থেকে। তার অন্যান্য পাঠ্যক্রম কার্যকলাপের মধ্যে রয়েছে ডান্স, পেন্টিং, গান, কবিতা চর্চা, লিখন ইত্যাদি বিষয়।

ঐতিহাসিক বিশ্ব সুন্দরী মঞ্চে তাকে প্রশ্ন করা হয় ,কোন পেশা সর্বোচ্চ বেতন প্রাপ্য এবং কেন ? উত্তরে তিনি বলেন , “আমি মনে করি যে ‘মা ‘ হচ্ছেন সর্বশ্রেষ্ট সম্মানের অধিকারী, আমি মনে করি না এর উর্দ্ধে কোনো সম্মান হয়। আমি মনে করি না তা শুধু নগদ সম্বন্ধীয়, যা ভালোবাসা ও সম্মান তিনি কাউকে প্রদান করেন। ‘মা’ হচ্ছেন আমার জীবনের অনুপ্রেরনা। ‘মা’ একমাত্র সর্ব্বোচ্চ বেতন এবং সম্মান পেতে পারেন”। তাকে জিজ্ঞাসা করা ঐতিহাসিক সেই প্রশ্নটি হুবুহু উল্লেখ্য করা হলো- which profession deserve the highest salary and why? Answered by Miss World 2017 – “I think a mother is of the highest respect.I don’t think is of the highest respect , i don’t think it’s just about cash but love and respect she gives to someone , she is the biggest inspiration in my life . Mother should get highest salary and respect “.

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার মঞ্চে এহেন মাতৃত্ব বোধের মহত্ব ও গুরুত্ব তুলে ধরা ও বিকশিত করার মাধ্যমে ভারতীয় নারীর ঐতিয্যকে, ভারতীয় নারীর মমত্বকে, বিশ্বের দরবারে প্রতিস্থাপন, প্রশংসায় ভূষিত করলো মিস ওয়ার্ল্ড ২০১৭, ভারতের মানুসি চিল্লার।