ভয়ে আছেন ‘নো ম্যান্স ল্যান্ডে’ আটকা পড়া রোহিঙ্গারা

টিডিএন বাংলা ডেস্ক : বাংলাদেশ এবং মায়ানমার সীমান্তের ‘নো ম্যান্স ল্যান্ডে’ আটকা পড়ে আছেন বেশ কয়েক হাজার রোহিঙ্গা। সেখানেই তারা তাঁবু তৈরি করে কোনো মতে বেঁচে আছেন।

তবে সাহায্যকারী কোনো সংস্থাকে সেখানে যেতে দেখা যায়নি। নো ম্যান্স ল্যান্ডের ক্যাম্পের উভয়পাশে টহল দিচ্ছে মায়ানমার ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী।

সীমান্তের তামরু এলাকা থেকে আল জাজিরার কার্লেস স্ট্রেটফোর্ডের একটি প্রতিবেদনে দেখা যায়, ক্যাম্পের দিকে এক সেনা বন্দুক তাক করে আছে। পরের দৃশ্যেই ক্যাম্পের পাশ দিয়ে টহল ভ্যান যেতে দেখা যায়।

ক্যাম্পের পাশে নোংরা জল আর চারিদিকে কাঁটাতারে ঘেরা; তার মধ্যেই গাদাগাদি করে বসবাস করছে কয়েক হাজার রোহিঙ্গা। আটকা পড়া রোহিঙ্গারা একেবারে নাজুক পরিস্থিতিতে আতঙ্কের মধ্যে দিন পার করছেন বলে জানান কার্লেস।

কয়েকজন রোহিঙ্গা আল জাজিরাকে জানান, তাদের অনুভূতি অনেকটাই ফাঁদে আটকা পড়ার মতো। বর্তমানে তারা ভীতসন্ত্রস্ত অবস্থায় আছেন।

সেখানে শিশু, নারী ও বয়স্করা রয়েছে। তবে বয়স্কদের জন্য প্রয়োজনীয় ওষুধের অভাবের কথাও জানান তারা। শিশুদের সর্দি-জ্বরে বাংলাদেশ সীমান্তের পাশে অস্থায়ী চিকিৎসা কেন্দ্রে যেতে হয় তাদের।