পাকিস্তানি হয়েও ভারতের জাতীয় পতাকার প্রতি মন ছুঁয়ে যাওয়া মন্তব্য শাহিদ আফ্রিদির

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কে তিক্ততা তৈরী হলেও কখনও কখনও মন ছুঁয়ে যাওয়ার মতো কিছু ঘটনা অজান্তেই ঘটে যায়। সুইজারল্যান্ডে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি এমনই এক কাজ করেছেন, যা ভারতবাসী কোনওদিনও ভাবতেই পারেনি। আইস ক্রিকেট টুর্নামেন্ট খেলেতে এই মুহূর্তে সুইজারল্যান্ডে রয়েছেন আফ্রিদি। বুমবুম আফ্রিদি এখনও বিশ্বের যে প্রান্তেই যান না, তাকে ঘিরে ভিড়ের বৃত্ত তৈরি হতে থাকে। সুইজারল্যান্ডের সেন্ট মরিজে আইস ক্রিকেট ম্যাচের পর আফ্রিদিকে ঘিরে ভক্তদের ভিড় ছিল চোখ পড়ার মতো। সেখানেই পাকিস্তানি তারকার সঙ্গে সেলফি তোলার আবদার জানায় অনুরাগীরা।


সেই ভিড়ে ছিল ভারতীয় ভক্তরাও। ভারতের জাতীয় পতাকা হাতে নিয়ে আফ্রিদির সঙ্গে ছবি তোলার আবদার জানায় এক নারী ক্রিকেট ভক্ত। সেই আবদার ফেলতে পারেননি আফ্রিদি। ভক্তদের ভিড়ের দিকে এগিয়ে আসেন বুমবুম আফ্রিদি। তাকে এত কাছ দেখে অবশ্য দেশের জাতীয় পতাকার সঙ্গে ছবি তোলার কথা বেমালুম ভুলে যান ওই নারী সমর্থক। তরুণীর হাতের পতাকা মোড়া দেখে আফ্রিদি বলেন, ‘আপনি পতাকাটা সোজা করুন।’ পতাকা সোজা করার পরই তাঁর আবদার মেটান আফ্রিদি। ভারতীয় পতাকার সঙ্গে ফ্রেমবন্দি হয়ে যান আফ্রিদি নিজেও।


ভিড়ের মাঝে এগিয়ে যেতেই পাকিস্তানের পতাকা নিয়ে ছবি তোলার আবদারও আসে। ভিড় ঠেলে পাক পতাকা হাতেও ছবি তোলেন শাহিদ। দুটি ছবিই ট্যুইটারে পোস্ট করেছেন তারকা অলরাউন্ডার। পাকিস্তানি তারকার এই আচরণে তার প্রতি টুইটারে ভালবাসা উজাড় করে দিয়েছে সোশ্যাল মিডিয়া। এক সমর্থক লেখেন, ‘আফ্রিদির সামনে আবেগে ভেসে গিয়ে মেয়েটি পতাকা মুড়ে ফেলেছিল। কিন্তু লালা তাঁকে পতাকাটা খুলতে বলে। মানবতার সুন্দর নিদর্শন।’ আরেক জন লেখেন, ‘ছদ্ম জাতীয়তাবাদীদের কাছে শহিদ আফ্রিদির অসাধারণ বার্তা।’