চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধে ১০ লাখ মার্কিন চাকরি হুমকিতে!

0

টিডিএন বাংলা ডেস্ক: চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধের মধ্যে যুক্তরাষ্ট্রে প্রায় ১০ লাখ চাকরি হুমকিতে পড়বে বলে জানিয়েছেন বহুজাতিক ই-কমার্স কোম্পানি আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। বর্তমান পরিস্থিতিতে প্রতিষ্ঠানটির পক্ষে এই বিপুল পরিমাণ কর্মসংস্থান নিশ্চিত করা অসম্ভব বলেও মনে করেন তিনি। গত বুধবার চীনা সংবাদমাধ্যম শিনহুয়া তাদের এক প্রতিবেদনে এ খবর জানায়।

এর আগে জ্যাক মা ভবিষ্যৎবাণী করেন যে, বিশ্বের দুই বৃহৎ অর্থনীতির দেশের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ কয়েক দশক যাবত চলবে। এছাড়া, চীনকে রপ্তানিকাজে বাণিজ্য রুট হিসেবে আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপ-সহ ‘সিল্ক রোড’ ব্যবহারেরও পরামর্শ দেন তিনি।

প্রসঙ্গত, জ্যাক মা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দুইবছর আগে সাক্ষাৎ করেছিলেন। সেসময় তিনি আগামী পাঁচবছরের জন্য চীনের ভোক্তাদের কাছে বিক্রি করার লক্ষ্যে ১০ লাখ ছোট মার্কিন ব্যবসা প্রতিষ্ঠানকে আলিবাবার প্ল্যাটফর্মে নিয়ে আসার পরিকল্পনার কথা জানান। শিনহুয়াকে জ্যাক মা বলেন, কর্মসংস্থানের এই প্রতিশ্রুতি চীন-মার্কিন বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তিতে গড়ে উঠেছে। তবে বর্তমান পরিস্থিতি ইতোমধ্যেই মূল প্রতিশ্রুতির ওপর আঘাত হেনেছে। এখন আর ওই অঙ্গীকার কার্যকর হওয়ার কোনও সম্ভাবনা নেই।