চীনে একনায়কতন্ত্র, ‘আজীবন প্রেসিডেন্ট’ থাকবেন শি জিনপিং

0
টিডিএন বাংলা ডেস্ক : চীনের শীর্ষ নেতার নির্দিষ্ট মেয়াদের সময়সীমা প্রত্যাহারের প্রস্তাব অনুমোদিত হয়েছে এবং এটি কার্যকর হলে বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিং ‘আজীবন ক্ষমতায়’ থাকতে পারবেন। ন্যাশনাল পিপলস কংগ্রেসে আজ দেশটির সাংবিধানিক পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করা হয়। পার্লামেন্টের অনুমোদনের পরই এটি কার্যকর হবে।
তবে চীনে কংগ্রেসই নীতি নির্ধারণে সবচেয়ে শক্তিশালী প্রতিষ্ঠান। মোট দুই হাজার ৯৬৪টি ভোটের মধ্যে মাত্র দু’জন ডেলিগেট এ পরিবর্তনের বিপক্ষে ভোট দিয়েছে। আর ভোটদানে বিরত ছিল তিনজন। যদিও প্রস্তাবের ভোটাভুটি নিয়ে ব্যাপক প্রশ্ন রয়েছে।
নব্বইয়ের দশকে চীনে প্রেসিডেন্টের জন্য দুই মেয়াদ নির্ধারণ করা হয়েছিল। অর্থাৎ একজন দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট থাকতে পারবেন না। কিন্তু এখন এ বিধান প্রত্যাহার করে নেয়ায় প্রেসিডেন্ট শি জিনপিং ‘আজীবন ক্ষমতায়’ থাকতে পারবেন। ২০১২ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বভার গ্রহণের পর তার বর্তমান মেয়াদ ২০২৩ সালে শেষ হওয়ার কথা।
চীনে কংগ্রেসই সবচেয়ে শক্তিশালী যদিও মনে করা হয় যে এখানে শীর্ষ নেতার ইচ্ছারই প্রতিফলন ঘটে। তবে এ নিয়ে সমালোচনাও হচ্ছে অনেক। যদিও রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে একে প্রয়োজনীয় একটি সংস্কার কাজ হিসেবে বলা হচ্ছে।