দশ বছর পর পত্রিকা থাকবে না, অনলাইন মিডিয়া দখল করবে দুনিয়া !

0

বিশ্ববাজার পরিস্থিতি মাথায় রেখে এবং প্রিন্ট ও অনলাইন মিডিয়ার তুলনামূলক জনপ্রিয়তা বিবেচনা করে এই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রধান নির্বাহী মার্ক থম্পসন। তিনি আরো জানান, নিউইয়র্ক টাইমসের ছাপানো পত্রিকা বের করার আর আদৌ দরকার আছে কিনা, তা নিয়ে পর্যালোচনায় বসে শিগগিরই সিদ্ধান্ত নেবেন তারা।


প্রখ্যাত সংবাদমাধ্যম সিএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, অর্ধদশক আগেই বাস্তবতা বুঝে অনলাইনে জোর দেয় নিউইয়র্ক টাইমস। এরই অংশ হিসেবে ২০১৪ সালে তারা প্রিন্ট মিডিয়ার কর্মী ছাঁটাই করে অনলাইনের জন্য অধিকসংখ্যক কর্মী নিয়োগ দেয়।
বিশ্বের শীর্ষস্থানীয় ও জনপ্রিয় সংবাদমাধ্যমটির সিইও বলেন, ‘আমি মার্কিন প্রিন্ট মিডিয়ার আয়ু দেখছি ১০ বছর। চরম বাস্তবতার সামনে দাঁড়িয়ে ছাপানো পত্রিকা, আর্কাইভে উঠে যাওয়ার পর্যায়ে পৌঁছে গেছে বলা যায়। আমরা যদি কেবল অর্থনৈতিক দিক থেকেই সিদ্ধান্ত নিতে যাই, দেখছি যে ছাপানো পত্রিকা আমাদের কোনো স্বার্থসিদ্ধি করতে পারছে না। সেজন্য আমরা ডিজিটাল ব্যবসায়ের দিকেই ঝুঁকতে বাধ্য হচ্ছি, যেন প্রিন্ট বন্ধ হয়ে গেলেও আমাদের প্রতিষ্ঠান বেঁচে থাকতে পারে।’

থম্পসন বলেন, আমরা ছাপানো পত্রিকা নিয়ে ঠেকে গেলেও ডিজিটাল আমাদের এগিয়ে দিচ্ছে। আমাদের অনলাইন মাধ্যমের অগ্রগতি খুবই বিস্ময় জাগানিয়া। আসলে অনলাইন মিডিয়াই হবে সবার আশ্রয়স্থল।
head_ads