টিডিএন বাংলা ডেস্ক: পাকিস্তানের জন্ম নেওয়া বাংলাদেশ ও আফগান বংশোদ্ভূত সকল শরণার্থীকে নাগরিকত্ব দেবে পাকিস্তান সরকার। গত রোববার এক ঘোষণায় একথা জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। খবর এক্সপ্রেস ট্রিবিউন ও ডন। জন্মসূত্রে শরণার্থীদের নাগরিকত্ব দেওয়া বিশ্বজুড়ে একটি প্রতিষ্ঠিত চর্চা বলে জানান ইমরান খান। তিনি বলেন, যেসব আফগান ও বাংলাদেশী উদ্বাস্তুর শিশুদের জন্ম ও বেড়ে ওঠা পাকিস্তানে হয়েছে তাদের নাগরিকত্ব প্রদান করা হবে। রোববার সিন্ধু প্রদেশ পরিদর্শনের সময় এক ঘোষণায় একথা বলেন তিনি।

তিনি বলেন, উদ্বাস্তুরা ভাল বৈধ চাকরী না পাওয়ার কারণেই অবৈধ কর্মকান্ডে জড়িয়ে পড়তে বাধ্য হয়। সিন্ধ শহরের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, এই মেট্রোপলিসে বসবাসকারী অনিবন্ধিত বাংলাদেশী ও আফগান শরণার্থীদের জন্য কোন সামাজিক নিরাপত্তা সিস্টেম নেই। তারা পরিচয়পত্র পাচ্ছে না, পাসপোর্ট পাচ্ছে না। আর এজন্য তাদেরকে চাকরী দেওয়া হয় না।

পাক-প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দেন যে, তিনি কোনো বিলম্ব ছাড়াই তার কর্মচারীদের শরণার্থীদের জন্য পাসপোর্ট ও জাতীয় পরিচয়পত্র তৈরির নির্দেশ দেবেন। উল্লেখ্য, আফগানিস্তানে কয়েক লাখ বাংলাদেশী ও আফগান শরণার্থী বসবাস করে।