টিডিএন বাংলা ডেস্ক : স্বাস্থ্যসেবার গুণগতমানের দিক দিয়ে মুসলিম বিশ্বের শীর্ষে অবস্থান করছে কাতার। বিশ্বের অন্যতম প্রাচীন মেডিকেল জার্নাল দ্য লানসেটের এক গবেষণা জরিপে এ চিত্র উঠে এসেছে।

পত্রিকাটির প্রকাশিত ওই জরিপে দেখা যায়, স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে কাতারের অবস্থান ৪১। এরপরই রয়েছে কুয়েতের অবস্থান (৪৪)। আর বাংলাদেশের অবস্থান ১৩৩। এছাড়াও র‌্যাংকিংয়ে সৌদি আরবের অবস্থান ৫২ তম। এরপরে রয়েছে ব্রুনাই ৫৩ ও ওমান ৫৪তম অবস্থানে। আর সামরিক দিক দিয়ে সবচেয়ে শক্তিশালী মুসলিম দেশ তুরস্ক স্বাস্থ্যখাতেও পিছিয়ে নেই। র‌্যাংকিংয়ে তাদের অবস্থান ৬০ তম।অপরদিকে মধ্যপ্রাচ্যের বাহরাইন ৬৫ তম অবস্থানে রয়েছে। আর ইরানের অবস্থান ৬৬তম। মুসলিম বিশ্বের আলোচিত লিবিয়া রয়েছে ৬৭তম অবস্থানে। জর্ডান ৭৪ তম, তিউনিসিয়া ৭৭ তম ও স্বাস্থ্যসেবায় গুণগতমানে বিশ্বের ৭৮ তম দেশ হিসেবে অবস্থান করছে কাজাখস্তান
ল্যানসেট ওই গবেষণায় আরও দেখা যায়, বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে সূচকের হিসেবে স্বাস্থ্যসেবার মানের দিক দিয়ে বিশ্বের শীর্ষস্থানে রয়েছে আইসল্যান্ড। আর সবার নিচে রয়েছে সেন্টার আফ্রিকান রিপাবলিকান।