টিডিএন বাংলা ডেস্ক: যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা মোকাবেলার জন্য একসঙ্গে কাজ করবে রাশিয়া, চীন, ইরান ও ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। এজন্য আগামী দিনগুলোতে এসব দেশ ঐক্যবদ্ধ প্রচেষ্টা জোরদার করবে। প্রেস টিভির খবরে বলা হয়, রাশিয়ার অন্যতম উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এক সাক্ষাৎকারে মঙ্গলবার একথা বলেন। তিনি বলেন, রাশিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলার জন্য কিছু কর্ম-পরিকল্পনা করেছে। এর আওতায় মার্কিন নিষেধাজ্ঞার জবাব দেয়ার জন্য এসব দেশ ও সংস্থা ঐক্যবদ্ধ উপায় খুঁজে বের করবে। মার্কিন চাপের মুখে ইরানের সঙ্গে সহযোগিতা না করায় ইউরোপীয় কোম্পানিগুলোর সমালোচনা করেছেন রিয়াবকভ। তিনি বলেন, ইউরোপীয় কোম্পানিগুলোর এ ধরনের নীতি ভুল।

মার্কিন নিষেধাজ্ঞার মুখে সম্ভাব্য ক্ষতি থেকে বাঁচাতে ইউরোপীয় কোম্পানিগুলোকে আর্থিক সমর্থন দেয়ার পদক্ষেপ নেয় ইইউ। কিন্তু তারা মার্কিন চাপের কাছে অনেকটা নতিস্বীকার করে ইরানের সঙ্গে ব্যবসা অব্যাহত রাখতে অপরাগতা প্রকাশ করে। এর ফলে ইইউ’র পক্ষ থেকে নেয়া পদক্ষেপ ক্ষতিগ্রস্ত হয়েছে। ইউরোপের এ পদক্ষেপ ইরানের সঙ্গে তাদের সম্পর্ক জোরদারের ইঙ্গিত বহন করে। অপরদিকে, কোরীয় উপদ্বীপের শান্তির জন্য যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সম্পর্ক স্বাভাবিক হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উত্তর কোরিয়ার ওপর থেকে অবরোধ শিথিল করতে রাশিয়া জাতিসংঘকে আহ্বান জানাবে বলে জানিয়েছেন রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী ইগোর মোরগুলোভ। এদিকে, ভিন্ন ভিন্ন বার্তা না দিয়ে, পিয়ংইয়ংকে পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে এক ও অভিন্ন বার্তা দেয়ার জন্য, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে সিউল।

উত্তর কোরিয়ার ওপর থেকে অবরোধ শিথিল করার লক্ষ্যেও পদক্ষেপ নেবে রাশিয়া। এ বিষয়ে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী ইগোর মোরগুলোভ বলেন, পিয়ংইয়ং পরমাণু নিরস্ত্রীকরণে পদক্ষেপ নিচ্ছে, সেজন্য নিরাপত্তা পরিষদের বৈঠকে দেশটির ওপর আরোপিত কঠোর অবরোধ কিছুটা হলেও শিথিল করার আহ্বান জানানো হবে। কোরীয় উপদ্বীপে শান্তি আনতে রাশিয়ার সক্রিয় ভূমিকার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ধন্যবাদ জানিয়েছেন দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রী লি নাক ইয়োন। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিউং উয়াহা উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে ভিন্ন ভিন্ন কথা না বলে আন্তর্জাতিক সম্প্রদায়কে একমত হয়ে এক বার্তা দেয়ার আহ্বান জানান। প্রেস টিভি, রয়টার্স।