টিডিএন বাংলা ডেস্ক: এই গ্রীষ্মে ইসরায়েলের তেল আবিবে সিডার্স ইন্টার্ন্যাশনাল ফেস্টিভালের কনসার্ট করার কথা থাকলেও, ফিলিস্তিনের ওপর যে অমানবিক হত্যাযজ্ঞ চালাচ্ছে ইজরাইল তার প্রতিবাদে ও অব্যাহত চাপের মুখে সেই পরিকল্পনা থেকে সরে আসার কথা জানিয়েছেন বিশ্বখ্যাত লাতিন গায়িকা শাকিরা   বলে জানিয়েছে ইলেক্ট্রনিক ইন্তিফাদা। এই কনসার্ট বাতিলের জন্য অনেক ব্যক্তি ও সংগঠন শাকিরার প্রতি আহ্বান জানায়।
ইসরায়েলকে শিক্ষা ও সাংস্কৃতিকভাবে বয়কট করার আন্দোলন পিএসিবি আই এক বিবৃতিতে বলেছে, শাকিরার নাম ব্যবহার করে গাজার সাম্প্রতিক হত্যাযজ্ঞকে ধামাচাপা দেয়ার যে পরিকল্পনা করেছিল ইসরায়েল, তা ব্যর্থ হয়েছে। কিন্তু এখন শাকিরা কনসার্ট বাতিল করায়, একে গুরুত্বহীনভাবে উপস্থাপন করছে ইসরায়েল।  এমনকি শাকিরার তেল আবিবে পারফর্ম করার বিষয়টি খবর সত্য ছিল না বলেও দাবি করে তারা। বিবৃতিতে প্রতিষ্ঠানটি আরও লিখেছে, ‘মানবাধিকার লঙ্ঘন ও বর্ণবিভেদ ধামাচাপায় অংশ নেওয়া থেকে বিরত থাকার বিশেষ বাধ্যবাধকতা রয়েছে শিল্পী ও বিশেষ করে জাতিসংঘের শুভেচ্ছা দূতদের।’ তার এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা।

জাতিসংঘের শিশু সংস্থা ইউনিসেফের শুভেচ্ছাদূত শাকিরার এ সিদ্ধান্তের পেছনে লেবাননের হাত রয়েছে বলেও ধারণা করছে অনেকে। তেল আবিব থেকে লেবাননের গান গাওয়ার কথা ছিল শাকিরার। কিন্তু দেশটিতে অনেকেই দাবি তোলেন, ইসরাইলে পারফর্ম করলে লেবাননের কনসার্ট যাতে বাতিল করা হয়। এছাড়াও ব্রাজিলের লিজেন্ডারি শিল্পী গিলবার্তো গিল, নিউজিল্যান্ডের বিশ্বখ্যাত পপ তারকা লর্ডে এবং হলিউড তারকা নাটালি পোর্টম্যানও বাতিল করেছে।  শীর্ষ নিউজ