টিডিএন বাংলা ডেস্ক: সউদী আরবকে ৪০০ লেজার নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে স্পেন। এই ক্ষেপণাস্ত্র বিক্রির জন্য ২০১৫ সালে এক চুক্তিতে স্বাক্ষর করেছিলো সউদী আরব ও স্পেন। গতকাল বৃহস্পতিবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বোরেল এই ঘোষণা দিয়েছেন।

বোরেল সেরো রেডিওকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, ‘আগের সরকারের আমলে স্বাক্ষরিত ২০১৫ সাল থেকে চলমান একটি চুক্তিকে সম্মান দেখাতে এসব বোমা সরবরাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।
জাতিসংঘের হিসেবে ইয়েমেন যুদ্ধে এই পর্যন্ত প্রাণ হারিয়েছে দশ হাজার মানুষ। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে প্রায় ৮৪ লাখ মানুষ। এসব মানুষের দুর্ভোগের জন্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক মানবাধিকার গ্রæপগুলো সউদী আরবে পশ্চিমা দেশগুলোর অস্ত্র বিক্রিকে দায়ী করে থাকে।

গত মাসে ইয়েমেনের এক স্কুল বাসে সউদী আরবের বিমান হামলায় ৪০ জনেরও বেশি শিশু নিহত হলে বিশ্বজুড়ে নতুন করে সমালোচনা শুরু হয়। জাতিসংঘ সউদী আরবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ দায়েরের প্রস্তুতি শুরুর পর দেশটি জানায়, ভুলবশত ওই হামলা চালানো হয়েছে। স্পেন সরকারও ওই সময়ে সউদী আরবের কাছে বোমা বিক্রি স্থগিত রাখার ঘোষণা দেয়।

বোরেল বলেন, ‘সরকারের কয়েকটি মন্ত্রণালয় বেশ কয়েক সপ্তাহ ধরে এই ইস্যু নিয়ে কাজ করেছে এবং অস্ত্র বিক্রি অনুমোদনকারী কমিশন তিনবার চুক্তিটি পর্যালোচনা করে দেখেছে। কিন্তু চুক্তি বাতিল করার কোনও কারণ পাওয়া যায়নি।’

স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত মাসে জানায়, বর্তমান সমাজতান্ত্রিক সরকার বেসামরিক মানুষের ওপর ব্যবহার করতে পারে এমন কারও কাছে কখনও অস্ত্র বিক্রি করবে না। সূত্র : টিওআই