জাপানে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ১৫৬

0

টিডিএন বাংলা ডেস্ক : জাপানের পশ্চিমাঞ্চলে কয়েক দিনের ব্যাপক বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৫৬ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন আরও ৬০ জন। উপদ্রুত এলাকায় উদ্ধার অভিযান জোরদার করা হয়েছে। জাপানি সংবাদমাধ্যম কিয়োদো’র বরাত দিয়ে মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি।

একজন আবহাওয়া কর্মকর্তা বলেন, এমন প্রবল বৃষ্টিপাত আমরা এর আগে দেখিনি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বন্যা ও ভূমিধসে দুই লাখ ৫৫ হাজার ঘরবাড়ির পানি সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ঘরবাড়ির পানি সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে যোগাযোগ ব্যবস্থা। কিয়ুশু দ্বীপের উত্তরের মহাসড়কগুলোর বিশাল অংশ ভূমিধসের মাটিতে ঢাকা পড়েছে।

Advertisement
head_ads

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, উদ্ধারকর্মীরা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছেন। এখনও অনেক মানুষ নিখোঁজ এবং অনেকের সহযোগিতা প্রয়োজন। দেশটির আবহাওয়া এজেন্সি একটি বিশেষ আবহাওয়া সতর্কবার্তা প্রকাশ করেছে। এতে এই প্রবল বৃষ্টিকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়ে জাপানের পশ্চিমাঞ্চলীয় এলাকা হনশুতে ভূমিধস, নদীর পানি বৃদ্ধি এবং ঝড়ো হাওয়ার বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে।

মন্ত্রিসভা সচিব জানিয়েছেন, প্রায় ৪৮ হাজার পুলিশ, দমকলকর্মী ও জাপানের আত্মরক্ষাবাহিনীর সদস্যরা দুর্যোগ মোকাবিলায় নিয়োজিত রয়েছেন। তারা উপদ্রুত মানুষকে তাৎক্ষণিক সহায়তা দেবেন। ওকিয়ামা অঞ্চলের একজন কর্মকর্তা জানান, পানির স্তর ধীরে ধীরে নিচে নামছে। জরুরি সেবা কর্মীরা সবচেয়ে দুর্যোগপূর্ণ এলাকায় হয়তো পায়ে হাঁটতে পারবেন। তবে আবহাওয়া দফতর বলছে, জাপানের পশ্চিম ও পূর্বাঞ্চলে আবহাওয়া স্থিতিশীল থাকলেও বৃষ্টির আশঙ্কা রয়েছে।
সূত্র : আনাদোলু এজেন্সি, রয়টার্স।

head_ads