ফেসবুক ব্যবহার করে মায়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানো হচ্ছে: জাতিসংঘ

0

টিডিএন বাংলা ডেস্ক: মায়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ছড়াতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের তদন্ত মিশন। জাতিসংঘের তদন্ত কর্মকর্তা ইয়াংহি লি বলেছেন, ফেসবুক এখন রীতিমতো দানবে পরিণত হয়েছে।
তিনি আরও বলেছেন, সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার বাহিনীর নিধনযজ্ঞে ফেসবুকের তৎপরতা ছিলো ব্যাপক। মিয়ানমারের উগ্র বৌদ্ধদেরও ফেসবুক অ্যাকাউন্ট আছে। সেখানে ফেইসবুকের ব্যবহার এত বেশি যে, সরকারও ফেসবুকের মাধ্যমে জনগণের কাছে নানা তথ্য ও খবর ছড়িয়ে থাকে।
সোমবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মিয়ানমার বিষয়ক ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতা তদন্তের অন্তর্বর্তীকালীন তথ্য প্রকাশ করেছে। এতে মিশনের চেয়ারম্যান মারজুকি দারুসমান জানান, রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে খুব তিক্ততার সঙ্গেই ঘৃণা ছড়িয়েছে ফেসবুক।
গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইনে সেনাবাহিনীর সহিংসতা শিকার হয়ে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। তারা কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২টি ক্যাম্পে আশ্রয় নিয়েছে। মিয়ানমার সেনাবাহিনীর এই দমন-পীড়নকে জাতিগত নিধন হিসেবে অভিহিত করেছে জাতিসংঘসহ বিভিন্ন সংস্থা।

head_ads