রোহিঙ্গা পরিদর্শনে আট দিনের সফরে ঢাকায় আসছেন নোবেলজয়ী তিন নারী

0

টিডিএন বাংলা ডেস্ক: মায়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে নারীপক্ষের আমন্ত্রণে আগামী ২২ ফেব্রুয়ারি আট দিনের সফরে ঢাকায় আসছেন শান্তিতে নোবেল বিজয়ী তিনজন নারী। এরা হচ্ছেন ইরানের শিরিন এবাদি, ইয়েমেনের তাওয়াক্কুল কারমান ও যুক্তরাজ্যের মেইরিড ম্যাকগুয়ের।
এছাড়া জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করা হলিউড তারকা অ্যাঞ্জেলিনা জোলিকেও সফরের আমন্ত্রণ জানিয়েছে সরকার।
নোবেল বিজয়ীদের সফরের বিষয়ে এক কর্মকর্তা বলেন, যে তিনজন নোবেল বিজয়ী ঢাকা সফরে আসছেন তারা সবাই ওমেন্স ইনিশিয়েটিভের সদস্য। রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে তারা কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন। তারা রোহিঙ্গাদের সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করে প্রকৃত বাস্তবতা সম্পর্কে বিশ্ববাসীকে জানাবেন।
অ্যাঞ্জেলিনা জোলিকে আমন্ত্রণ জানানোর বিষয়ে এক কর্মকর্তা বলেন, গত নভেম্বরে কানাডায় এক অনুষ্ঠানে অংশগ্রহণ করে রোহিঙ্গা ইস্যুতে অ্যাঞ্জেলিনা জোলি বলেনে, ‘জাতিসংঘের তথ্য অনুযায়ী, বাংলাদেশে আশ্রয় নেওয়া প্রায় প্রতিটি রোহিঙ্গা নারী হয় যৌন নিপীড়নের শিকার অথবা ধর্ষণ বা সংঘবদ্ধ ধর্ষণের সাক্ষী। এমএসএফ যেসব ধর্ষিতার চিকিৎসা করেছে তার অর্ধেকের বয়স ১৮ বছরের নিচে।’
অ্যাঞ্জেলিনা জোলি কবে নাগাদ ঢাকায় আসতে পারেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, জোলির সফরসূচী নিয়ে আলোচনা চলছে। এ বছরের প্রথমার্ধে তিনি ঢাকা সফরে আসতে পারেন বলে আশা করছি। সূত্র: বিডিনিউজ২৪ইউস

head_ads