নিজেদের মধ্যে ঐক্য করে পুরো যুক্তরাজ্যের ঐক্য করতে যাচ্ছে ব্রিটেনের মুসলিমরা

0
টিডিএন বাংলা ডেস্ক: ব্রিটেনের মুসলিমরা মনে করে তাদের ঐক্য মানে সকলের ঐক্য। একইসাথে, যুক্তরাজ্যের মুসলমানরা নতুন কাঠামোর আওতায় নিজেদের একতাবদ্ধ করার চেষ্টা করছে বলে জানিয়েছে মুসলিমদের ওপর পরিচালিত একটি গবেষণা সংস্থা ‘মুসলিম কাউন্সিল আফ ব্রিটেন’ (এমসিবি) এর প্রতিবেদন।

সংস্থাটি ‘আওয়ার শেয়ার্ড ব্রিটিশ ফিউচার-মুসলিম এন্ড ইন্টিগ্রেশন ইন দ্য ইউকে’ শিরনামে একটি প্রতিবেদন তৈরি করতে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এর মন্তব্য চায়। তিনি প্রায় এক দশক আগে একটি মুসলিম পরিবারের সংস্পর্শে থাকার অভিজ্ঞতার ওপর  একটি পর্যবেক্ষণ দিয়েছেন। পর্যবেক্ষণে তিনি বলেছেন, আসলে ঐক্যবদ্ধতা হল দুটি ভিন্নমুখী রাস্তার এক বিন্দুতে মিলিত হওয়া। ‘একতা’ এমন একটি পরিভাষা যা শুধু মুসলিমদের জন্যই প্রযোজ্য এবং এর সাথে শুধু মুসলিমদেরই যথার্থতা রয়েছে বলে তিনি মন্তব্য করেছেন।
গত বুধবার যুক্তরাজ্যের সংসদে উপস্থাপিত প্রতিবেদনে জানানো হয়েছে, প্রতিবেদনটি তৈরি করতে তারা মোট ৩০জন মুসলিমের মন্তব্য নিয়েছেন। যারা সকলেই একতার ব্যাপারে প্রায় একই মত দিয়েছে। মন্তব্যকারী মুসলিমরা জানিয়েছে, শুধু একটি নির্দিষ্ট কমিউনিটি নয় এটি পুরো দেশ জুড়ে করা উচিৎ কারণ আমরা পুরো যুক্তরাজ্যের ঐক্য চাই। সরকার যদি ২০১৮সালে একতাবদ্ধতার ওপর কোন নীতি গ্রহণ করতে চায় তাহলে অবশ্যই তাদের প্রতিবেদনটি অন্তর্ভুক্ত করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন সংস্থাটির মহাসচিব হারুন খান।

head_ads