গোরক্ষার নামে মুসলিম হত্যার ঘটনায় বিজেপি নেতা সহ ১১ জনের গোরক্ষকের যাবজ্জীবন কারাদণ্ড

0

টিডিএন বাংলা ডেস্ক : ঝাড়খণ্ডে গোরক্ষার নামে গণপিটুনিতে হত্যার দায়ে এক বিজেপি নেতা সহ ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। রামগড়ের ফার্স্ট ট্র্যাক কোর্ট আদলত ওই সাজা ঘোষণা করেছে। বিচারপতি ওম প্রকাশের আদালত এ ব্যাপারে গত ১৬ মার্চ অভিযুক্ত ব্যক্তিদের ১৪৭/১৪৮/১৪৯/৪২৭/৪৩৫/৩০২ ধারা অনুসারে দোষী সাব্যস্ত করেছিল।

২০১৭ সালের ২৯ জুন আলিমুদ্দীন আনসারি নামে এক ব্যক্তিকে গরুর মাংস বহন করার সন্দেহে গোরক্ষকরা গণপিটুনিতে হত্যা করেছিল। আদালত এটিকে পরিকল্পিত হত্যা বলে অভিহিত করেছে। এক বিজেপি নেতা সহ ১১ জনকে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারা মোতাবেক দোষী সাব্যস্ত করা হয়। এদের মধ্যে তিন জনকে ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারা অনুসারে দোষী সাব্যস্ত হয়।

Advertisement
head_ads

সাজা প্রাপ্তরা হলেন, সন্তোষ সিং, দীপক মিশ্র, ভিকি শ’, সিকন্দর রাম, উত্তম রাম, বিক্রম প্রসাদ, রাজু কুমার, রোহিত ঠাকুর, ছোট্টু ভার্মা, কপিল ঠাকুর, এবং স্থানীয় বিজেপি নেতা নিত্যানন্দ মহাতো। আসামীপক্ষের আইনজীবী ডি এন সিং বলেন, তারা ওই রায়ের বিরুদ্ধে ঝাড়খণ্ড হাইকোর্টে আবেদন জানাবেন।

আলিমুদ্দীন আনসারি গাড়িতে করে গরুর মাংস নিয়ে যাচ্ছিলেন সন্দেহে তার উপরে উগ্রহিন্দুত্ববাদী জনতা তার উপরে হামলা চালায় এবং তার গাড়িতে আগুন ধরিয়ে দেয়। পুলিশ ঘটনাস্থল থেকে আহত আলিমুদ্দীনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে সেখানেই তিনি মারা যান।

head_ads