টিডিএন বাংলা ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বিশেষ বিমান মরিশাস যাওয়ার পথে আকাশে ১৪ মিনিট যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। বিমানের সঙ্গে কোনো যোগাযোগ করতে না পেরে মরিশাস বিমানবন্দর আতঙ্কিত হয়ে বিমান নিখোঁজের বিপদ সংকেত দিয়েছিল।

শনিবার বিকালে পররাষ্ট্রমন্ত্রীর বিমান মেঘদূত ত্রিবান্দ্রম বিমানবন্দর থেকে মরিশাসের পথে ওড়ে। বিকালে ওড়ার পর মরিশাস বিমানবন্দর সুষমার বিশেষ বিমান লিগেসির সঙ্গে যোগাযোগ করতে না পেরে বিপদ ঘণ্টা বাজিয়ে দেয়। পরে অবশ্য পররাষ্ট্রমন্ত্রী মরিশাসে স্বাভাবিকভাবেই নামেন। সাধারণত আন্তর্জাতিক নিয়ম অনুসারে আধা ঘণ্টা কোনো বিমানের সঙ্গে আকাশপথে যোগাযোগ না হলে নিখোঁজ সংকেত দেওয়া হয়। যেহেতু বিমানটিতে ভিভিআইপি রয়েছেন, তাই ১৪ মিনিটের মাথায় সংকেত দেওয়া হয়।
আকাশে ওড়ার পর বিমানের পাইলট ১৪ মিনিট পরে মরিশাস বিমানবন্দরের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেন।

বিমানবন্দর কর্তৃপক্ষ এক প্রেস বিবৃতিতে জানায়, মরিশাস বিপদের আগেই সংকেত দেওয়ায় আতঙ্ক ছড়ায়। পররাষ্ট্রমন্ত্রী ব্রাজিলে ব্রিকস দেশের মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে যাচ্ছিলেন। যাওয়ার পথে বিমানের রেডিও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। মরিশাসে থামতে হয় জ্বালানি ভরার জন্য। এই এমব্রেয়ার বিমানটি একটানা লম্বা পথ সফর করতে পারে না। তাই দিল্লি থেকে দক্ষিণ আফ্রিকা যাওয়ার পথে ত্রিবান্দ্রম-মরিশাস থেমে যেতে হয়।