আবার আমরণ অনশনের পথে আন্না

0

টিডিএন বাংলা ডেস্ক : আবার আমরণ অনশনের পথে আন্না হাজরে। লোকপালের দাবিতে আজ থেকে তিনি আমরণ অনশনের ডাক দিয়েছেন। এর আগেও তিনি বিভিন্ন কারনে প্রতিবাদ স্বরূপ অনশনে বসেছিলেন। প্রায় ৭ বছর পরে আবার রামলিলা ময়দানেই ফের আন্দোলনে নামছেন ভারতীয় সেনাবাহিনীর এই প্রাক্তন কর্মী।

২০১১ সালে আন্নার আন্দোলনের মূল লক্ষ্য ও আজকের লক্ষ্য ভিন্ন নয়।  তখন লোকপাল দিয়ে সরকারি আধিকারিক থেকে শুরু করে নির্বাচিত জনপ্রতিনিধিদের দুর্নীতির তদন্ত করার দাবি তুলেছিলেন। এর জন্য তৎকালীন ইউপিএ সরকারের বিরুদ্ধে খড়গহস্ত হয়ে তিনি অনশন আন্দোলন শুরু করেছিলেন। আর আজ তার আন্দোলন নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকারের বিরুদ্ধে। কেন্দ্রে লোকপাল তৈরি নিয়ে দীর্ঘদিন ধরেই সওয়াল করে আসছেন আন্না হাজারে। স্বামীনাথন কমিশনের সুপারিশ প্রয়োগের দাবির পাশাপাশি কৃষকদের দুরাবস্থাকেও আন্না তাঁর অনশন মঞ্চ থেকে সরকারের সামনে তুলে ধরবেন।

তবে এবার অনশন আন্দোলনের দিন হিসাবে তিনি ২৩ মার্চ দিনটিকে বেছেছেন বিশেষ কারণে।  কারণ এই দিনেই ভগৎ সিং, রাজগুরু ও সুখদেবকে ফাঁসিতে ঝুলিয়েছিল ব্রিটিশ সরকার।

আন্না হাজারের অনুগামীদের দাবি, এবারও প্রচুর মানুষ এই অনশন আন্দোলনে সামিল হতে চলেছেন। প্রায় লাখখানেক মানুষ আন্নার পাশে থাকতে ইতিমধ্যেই দিল্লিতে চলে এসেছেন বলে দাবি করা হচ্ছে। গতকাল মহারাষ্ট্র সদনে কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করেন আন্না। এরপর রামলিলা ময়দানে আন্দোলন স্থলের কাজের প্রস্তুতিও দেখতে যান। এদিকে, আন্নার আন্দোলনে যে দিল্লির ট্র্যাফিক ব্যবস্থা এদিন অকেজো হতে চলেছে তা আগেভাগে বুঝিয়ে দিয়েছে পুলিস প্রশাসন। বেশকিছু রুট-কে আজ এড়িয়ে চলতেই পরামর্শ দিয়েছে তারা।

২০১১ সালে আন্না যখন অনশন আন্দোলন শুরু করেছিলেন তখন তাঁর পাশে ছিলেন কিরণ বেদি থেকে শুরু করে অরবিন্দ কেজরিওয়াল, মণীশ শিশোদিয়ারা। অরবিন্দ কেজরিওয়াল, মণীশ শিশোদিয়ারা এখন রাজনৈতিক দল তৈরি করে দিল্লির শাসনভার সামলাচ্ছেন। অন্যদিকে, কিরণ বেদিও বিজেপি যোগ দেওয়ার পর এখন তিনি পঞ্জাবের রাজ্যপাল। আন্নার আন্দোলন মঞ্চে এর আগে দেখা গিয়েছে অনুপম খের থেকে শুরু করে আমির খানদের মতো সেলিব্রিটিদেরও।