এনডিএ জোট ত্যাগ করল চন্দ্রবাবু নাইডু’র দল : এককাট্টা বিরোধীরা, অনাস্থার মুখে মোদি সরকার

0

টিডিএন বাংলা ডেস্ক : বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট থেকে বেরিয়ে গেল তেলেগু দেশম পার্টি (টিডিপি)। চন্দ্রবাবু নাইডু’র দল টিডিপি আগেই কেন্দ্রীয় সরকার থেকে সরে এসেছিল। সরকার ছাড়ার পর আজ সরকারি ভাবে এনডিএ ছেড়ে বেরিয়ে গেল টিডিপি। এই সিদ্ধান্তে দুদিন আগেই টিডিপির দুই মন্ত্রী মোদী সরকার ছেড়ে বেরিয়ে যান। তারা এনডিএ জোট থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ায় নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার বড় ধাক্কা খেল বলে মনে করা হচ্ছে।

অন্ধ্র প্রদেশকে বিশেষ ক্যাটাগরির রাজ্যের মর্যাদা না দেয়ার ফলে কেন্দ্রীয় সরকারের সঙ্গে টিডিপি’র এতদিন টানাপড়েন চলছিল। টিডিপি এমপিরা সংসদেও ওই ইস্যুতে একনাগাড়ে বিক্ষোভ প্রদর্শন করেছেন। কিন্তু বিজেপি বলছে, অন্ধ্র প্রদেশের যা পাওয়ার দরকার তা আগেই দেয়া হয়েছে। অন্ধ্র প্রদেশের মন্ত্রী কে এস জওয়াহর বলেছেন, বিজেপি আমাদের ধোঁকা দিয়েছে। সংসদে আমরা অনাস্থা প্রস্তাব নিয়ে আসব। টিডিপি’র অভিযোগ, অন্ধ্রপ্রদেশের সঙ্গে ভালো ব্যবহার করছে না বিজেপি।

এদিকে, কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করতে চলেছে ওয়াইএসআর কংগ্রেস পার্টি। তারাও অন্ধ্র প্রদেশের বিশেষ মর্যাদা চাচ্ছে। দলটি এ ব্যাপারে লোকসভার মহাসচিবকে চিঠিও দিয়েছে। সংসদে অনাস্থা প্রস্তাব গ্রাহ্য হতে কমপক্ষে ৫০ সদস্যের সমর্থন প্রয়োজন। বৃহস্পতিবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বিধানসভায় বলেন, ‘যে দলই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পেশ করুক, প্রয়োজন হলে আমরা সেই প্রস্তাব সমর্থন করব।’

এদিকে, টিডিপিও এবার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে চলায় জাতীয় রাজনৈতিক অঙ্গনে আলোড়ন সৃষ্টি হয়েছে। কংগ্রেস, বামফ্রন্ট ও তৃণমূলের পক্ষ থেকে অনাস্থা প্রস্তাবকে সমর্থন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। টিডিপি-র সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে বলেন, দেশকে আসন্ন বিপদ থেকে বাঁচানোর জন্যে এই পদক্ষেপ সত্যিই প্রয়োজন ছিল।