দেশের ৩৫% মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্রিমিনাল কেস, তালিকার শীর্ষে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ফড়নবিস

0

টিডিএন বাংলা ডেস্ক : একটি সমীক্ষায় জানা গিয়েছে দেশের প্রায় ৩৫% মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্রিমিনাল কেস দায়ের রয়েছে। পাশাপাশি ৮১% মুখ্যমন্ত্রী কোটিপতি বলেও জানা গিয়েছে ওই সমীক্ষায়। রাজনৈতিক দলগুলির উপর নজরদারি চালানো সংগঠন এসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) -এর ন্যাশনাল ইলেকশন ওয়াচ (নিউ) এর একটি সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে।

গোটা দেশের ২৯টি রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত রাজ্যের বিধানসভা নির্বাচনের সময় জমা দেওয়া মুখ্যমন্ত্রীদের হলফনামার সমীক্ষা করে এই রিপোর্ট পেশ করা হয়। এডিআর-এর রিপোর্ট অনুযায়ী, ৩১ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ১১ জন মুখ্যমন্ত্রী নিজেরাই নিজেদের উপর মামলা দায়ের থাকার কথা জানিয়েছে। যা মোট মুখ্যমন্ত্রী সংখ্যার ৩৫%।

এই সমীক্ষায় জানা গিয়েছে যে, সবথেকে বেশী ক্রিমিনাল কেস মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিসের বিরুদ্ধে দায়ের রয়েছে। তাঁর বিরুদ্ধে ২২টি ক্রিমিনাল কেস দায়ের রয়েছে। জানা গিয়েছে সবথেকে কম মামলা দায়ের রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের বিরুদ্ধে। এদের মধ্যে আট জন মুখ্যমন্ত্রীর (২৬%) বিরুদ্ধে হত্যা, হত্যার চেষ্টা, প্রতারণার মতো মামলা দায়ের রয়েছে।

একইভাবে ২৫ জন মুখ্যমন্ত্রী (৮১%) কোটিপতি বলেও জানা গিয়েছে ওই সমীক্ষায়। এদের মধ্যে দু’ জন মুখ্যমন্ত্রী ১০০ কোটি টাকার মালিক। সমীক্ষা অনুযায়ী, দেশের সবথেকে ধনী মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তার সম্পত্তির পরিমান ১৭৭ কোটি টাকা। এছাড়া সবথেকে কম সম্পত্তির মালিক ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাণিক সরকার। তার সম্পত্তির পরিমাণ মাত্র ২৭ লক্ষ টাকা।

tdn_bangla_ads