পড়া ছেড়ে দেওয়া ছাত্রদের মধ্যে দলিত ও মুসলিমদের সংখ্যা সবচেয়ে বেশী : কেন্দ্র সরকার

0
টিডিএন বাংলা ডেস্ক : দেশে স্কুল শিক্ষা মাঝপথে ছেড়ে দেওয়া (ড্রপ আউট) ছাত্রদের মধ্যে দলিত ও মুসলিমদের সংখ্যা সবচেয়ে বেশী বলে জানাল কেন্দ্র সরকার। লোকসভায় রাজু শেট্টির প্রশ্নের লিখিত উত্তরে মানব উন্নয়ন রাজ্য মন্ত্রী উপেন্দ্র কুশাবাহা এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, জেলা শিক্ষা তথ্য প্রণালী অনুযায়ী মুসলিম ও এসসি/এসটি ছাত্রদের ড্রপ আউট সবচেয়ে বেশী।
মানব উন্নয়ন রাজ্য মন্ত্রীর পক্ষ থেকে দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, প্রাথমিক শিক্ষা বিভাগে দেশের সমস্ত সম্প্রদায়ের ছাত্রদের গড় ড্রপ আউট ৪.১৩%, এসসি ৪.৪৬%, এসটি ৬.৯৩ ও মুসলিম সম্প্রদায়ের ড্রপ আউট ৬.৫৪%। এছাড়া উচ্চ প্রাথমিক শিক্ষা বিভাগে দেশের সমস্ত সম্প্রদায়ের ছাত্রদের গড় ড্রপ আউট ৪.০৩%, এসসি ৫.৫১%, এসটি ৮.৫৯% এবং মুসলিম সম্প্রদায়ের গড় ড্রপ আউট ৯.৪৯%।
মাধ্যমিক শিক্ষা বিভাগে দেশের সমস্ত সম্প্রদায়ের ছাত্রদের গড় ড্রপ আউট ১৭.০৬%, এসসি ১৯.৩৬%, এসটি ২৪.৬৮% এবং মুসলিম সম্প্রদায়ের গড় ড্রপ আউট ২৪.১২%। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয় দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা হ্রাস পেয়েছে। যদিও এই সংখ্যা খুবই কম। লোকসভায় জন অধিকার পার্টির সাংসদ রাজেশ রঞ্জনের প্রশ্নের উত্তরে মানব উন্নয়ন রাজ্য মন্ত্রী উপেন্দ্র কুশাবাহা এই তথ্য জানান।
লোকসভাহ উপেন্দ্র কুশাবাহা বলেন, ‘এককৃত জেলা শিক্ষা তথ্য প্রণালী (ইউডিআরএসই) অনুযায়ী, প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা হ্রাস পেয়েছে। যা ২০১৪-১৫-র ৭.১২ লক্ষ থেকে হ্রাস পেয়ে ২০১৫-১৬ তে ৭.০৮ লাখে এসে দাঁড়িয়েছে।’ কুশাবাহা আরও বলেন, ‘বিদ্যালয় স্থাপন করা অথবা বন্ধ করা রাজ্য অথবা কেন্দ্রশাসিত সরকারের বিষয়।’