গরুকে জাতীয় পশু ঘোষণার দাবি জানালেন বিজেপি শাসিত হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ

0

টিডিএন বাংলা ডেস্ক : দেশজুড়ে বিতর্কিত মন্তব্য, অনৈতিক দাবি-দাওয়া ও দুর্ণীতির ঘটনা দিনের পর দিন বেড়েই চলেছে। এহেন পরিস্থিতিতে গরুকে জাতীয় পশু হিসেবে ঘোষণা দেয়ার দাবি জানালেন হরিয়ানার স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজ। গো-সুরক্ষা নিশ্চিত করতে এ পদক্ষেপ নেয়া জরুরি বলে মন্তব্য করেছেন তিনি।

হরিয়ানার আম্বালার এক গো-শালায় অংশ নিয়েছিলেন অনিল ভিজ। সেখানে তিনি বলেন, বাঘকে জাতীয় পশু হিসেবে ঘোষণা করা হয়েছিল। কিন্তু এবার এই সম্মান গরুর পাওয়া উচিত। তার মতে, এমন হলে গরু স্বাভাবিকভাবেই সুরক্ষিত থাকবে। এর ফলে গরু পাচারও কমবে।

দেশের নানা প্রান্ত থেকে গো-রক্ষার নামে নিরীহ মানুষের উপর আক্রমণের খবর সামনে এসেছে প্রতিনিয়ত। স্বঘোষিত গো-রক্ষকদের তাণ্ডবের বলি হচ্ছেন সংখ্যালঘু মুসলিমরা। বিশেষ করে উত্তরপ্রদেশ, রাজস্থান এবং হরিয়ানায় একের পর এক হামলার শিকার হচ্ছেন তারা।

গোরক্ষকদের কট্টর তাণ্ডব নিয়ে উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্টও। এক পিটিশনের দাখিলের পর দেশের শীর্ষ আদালত উত্তর প্রদেশ, রাজস্থান ও হরিয়ানা সরকারকে তাদের বক্তব্য জানাতে বলে। মহাত্মা গান্ধীর পরিবারের সদস্য তুষার গান্ধী আদালতে পিটিশনটি দাখিল করেছিলেন।