বাড়ি গাড়ি কিছুই নেই, তবুও হেরে গেলেন দেশের সবথেকে গরীব মুখ্যমন্ত্রী মানিক সরকার !

0

টিডিএন বাংলা ডেস্ক : পূর্বোত্তরের ৩ রাজ্যের নির্বাচনী ফলাফলে দেশের রাজনীতিতে আলোড়ন সৃষ্টি হয়েছে। ত্রিপুরায় বিগত ২৫ বছর ধরে ক্ষমতায় থাকা বাম দুর্গ নিজেদের নামে করতে সক্ষম হয়েছে গেরুয়া শিবির। মানিক সরকারের নেতৃত্বেই ত্রিপুরায় পরাজিত হতে হল বামেদের।

যদিও সবথেকে গরীব মুখ্যমন্ত্রী হিসেবে সুপরিচিত মানিক সরকার নিজের ধানপুর আসন থেকে জয়ী হয়েছেন। বিগত মাসে এসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) ও ন্যাশনাল ইলেকশন ওয়াচ (নিউ) দেশের ৩১ জন মুখ্যমন্ত্রীকে নিয়ে একটি সমীক্ষা রিপোর্ট পেশ করেছিল।

এই রিপোর্ট অনুযায়ী দেশের ২৫ জন মুখ্যমন্ত্রী (৮১%) কোটিপতি এবং এদের মধ্যে দু’ জন মুখ্যমন্ত্রী ১০০ কোটি টাকার মালিক। সমীক্ষায় উঠে আসে, দেশের সবথেকে ধনী মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। তার সম্পত্তির পরিমান ১৭৭ কোটি টাকা। এছাড়া সবথেকে কম সম্পত্তির মালিক ত্রিপুরার মুখ্যমন্ত্রী মাণিক সরকার। তার সম্পত্তির পরিমাণ মাত্র ২৭ লক্ষ টাকা।

নিষ্কলুষ ছবির মানিক সরকারের কাছে নিজের কোনও মোবাইল নেই। ভালো বাড়ি এবং গাড়িও নেই ত্রিপুরার সদ্য প্রাক্তন এই মুখ্যমন্ত্রীর। তিনি সোশ্যাল সাইটও ব্যবহার করেন না। তাঁর পরাজয়ে দেশের রাজনীতিবিদরা নানা মন্তব্য করেছেন। কেউ বলছেন ত্রিপুরায় মানিক সরকারের পরাজয় বামেদের কফিনে শেষ পেরেক। সত্যি কি তাই? সময়ই বলবে শেষ কথা।