মাদ্রাসাতে পড়লে সন্ত্রাসী হয়না-মন্তব্য বিজেপির কেন্দ্রীয় মন্ত্রীর

0

টিডিএন বাংলা ডেস্ক: উত্তরপ্রদেশ শিয়া সেন্ট্রাল ওয়াকফ বোর্ডের চেয়ারপার্সন ওয়াসিম রিজভি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে চিঠি দিয়ে মাদ্রাসা শিক্ষাব্যবস্থা তুলে দিয়ে সব মাদ্রাসা ও এ ধরনের সব ইসলামিক শিক্ষাকেন্দ্রকে দেশের চলতি শিক্ষা ব্যবস্থার আওতায় আনার দাবি করার পর এ নিয়ে মিডিয়ার প্রতিক্রিয়া দিতে গিয়ে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী  মুখতার আব্বাস নকভি বলেছেন, আমি নিজে একটা মাদ্রাসায় পড়াশোনা করেছি। আমি কি তবে সন্ত্রাসবাদী?

মাদ্রাসার পাঠ্যক্রম পড়ুয়াদের জঙ্গি করে তোলে— প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে এমনই লিখেছেন শিয়া ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান ওয়াসিম রিজভি। সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী নকভি সে প্রসঙ্গে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করলেন। যাঁরা এ ধরনের কথা বলেন, তাঁরা ‘উন্মাদ’— মন্তব্য নকভির। তিনি বলেন, কিছু লোক মাদ্রাসা নিয়ে অর্থহীন নানা প্রশ্ন করছে। আমিও মিডিয়ার আচরণে অখুশি। কেন ওরা এটা নিয়ে ইস্যু করছে। সরকার বা বিজেপি, কেউই তো প্রশ্ন করছে না মাদ্রাসা সম্পর্কে।

মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার প্রশংসাই এ দিন করেছেন নকভি। তিনি বলেছেন, ‘‘জাতির অগ্রগতিতে এ দেশের মাদ্রাসাগুলির অবদান রয়েছে এবং দেশের স্বাধীনতা সংগ্রামেও মাদ্রাসাগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।’’ নিজের উদাহরণ তুলে ধরে নকভি বলেন, ‘‘আমি মাদ্রাসায় পড়াশোনা করেছি। আমি কি সন্ত্রাসবাদী? যে ভাবে মাদ্রাসাগুলি সম্পর্কে বিরূপ মন্তব্য করা হচ্ছে, তাতে আমি সত্যিই আঘাত পেয়েছি।’’

tdn_bangla_ads