গুজরাত পৌর নির্বাচনে হাতে পদ্মে কাঁটার লড়াই, ৭৫ আসনে ৪৭টি বিজেপির

0

টিডিএন বাংলা ডেস্ক : গুজরাত বিধানসভা নির্বাচনের মতোই আবারও পৌর নির্বাচনে বিজেপি ও কংগ্রেসের মাঝে দেখা গেল কড়া প্রতিদ্বন্দ্বিতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের রাজ্য গুজরাতের পৌরসভা নির্বাচনে ৭৫টি আসনের মধ্যে ক্ষমতাসীন বিজেপি ৪৭টি আসনে জয়ী হয়েছে। তবে এবার বিজেপির আসনসংখ্যা ২০১৩ সালের চেয়ে কমেছে। সেবার ৭৯ আসনের মধ্যে ৫৯টি পেয়েছিল তারা।


গত শনিবার অনুষ্ঠিত ৭৫টি পৌরসভা, দুটি জেলা পঞ্চায়েত এবং তালুক নির্বাচন অনুষ্ঠিত হয়। পৌর নির্বাচনে বিজেপির পর সবচে বেশি ১৬টি আসন পেয়েছে কংগ্রেস। ৬টি আসনে কোনো প্রার্থীই সংখ্যাগরিষ্ঠ ভোট পাননি। ৪টি আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা আর বাকি দুটি জিতেছে অন্য দলগুলো। ২০১৩ সালের তুলনায় কংগ্রেসের আসনসংখ্যা কিছুটা বেড়েছে। সেবার তারা পেয়েছিল ১১টি আসন। পরে  ৫টি আসন তাদের হাতছাড়া হয়ে যায়। এই পাঁচ আসনে বিজয়ী কংগ্রেসী প্রার্থীরা বিজেপিতে নাম লেখানোর কারণে।


গত ডিসেম্বর মাসে রাজ্য বিধানসভায় বিগত কয়েক বছরের মধ্যে সবচেয়ে হতাশাজনক ফলাফল করায় পৌরসভা নির্বাচনে ভালো করার জন্য মরিয়া ছিল বিজেপি। তবে পৌর নির্বাচনের ফলাফল  বিজেপির জন্য আশানুরূপ হয়নি। উল্লেখ্য, রাজ্য বিধানসভায় বিজেপি টানা পাঁচবার বিজয়ী হলেও কংগ্রেসের সঙ্গে তাদের হাড্ডাহাডি লড়াই করতে হয়েছে। ব্যবধানও দিনকে দিন কমছে।