ত্রিপুরায় ফুটল পদ্ম, তছনছ লালদূর্গ – বাকি দুই রাজ্যে কঠিন সমীকরণ

0

টিডিএন বাংলা ডেস্ক : দেশের উত্তর-পূর্ব রাজ্য ত্রিপুরায় বাম দুর্গের পতন ঘটেছে। ২৫ বছর ধরে যে দূর্গ দখল করে রেখেছিল বামফ্রন্ট, সেই দূর্গ তছনছ করে দিলো বিজেপি। ত্রিপুরায় ৬০টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৪৩টি এবং বামেরা পেয়েছে ১৬টি। নাগাল্যান্ডে বিজেপি জোট ২৭টি আসন পেয়েছে এবং এনপিএফ ও ২৭টি আসন পেয়েছে। ফলে ম্যাচ ড্র। তবে অন্যান্যরা পেয়েছে ৪টি। এই চারটি আসন যে টানতে পারবে সেই সরকার গড়তে পারবে নাগাল্যান্ডে। তবে যদি, এই চার আসনের কেউই কোনও দলকে সমর্থন না করে, তবে এনপিএফ ও বিজেপি যৌথভাবে সরকার গড়তে পারে।

অন্যদিকে মেঘালয়ে ২১টি আসন পেয়েছে কংগ্রেস। কিন্তু, ২টি আসন কম পেয়ে দ্বিতীয় স্থানে আছে এনপিপি। বিজেপি দু’টি আসন পেলেও ইউডিপি পেয়েছে ৬টি এবং অন্যান্যরা পেয়েছে ১১টি আসন। তাই এখানকার সমীকরণ আরও কঠিন। শনিবার সকালে ভোট গণনা শুরু হওয়ার পরে প্রথমে তিন রাজ্যেই শেয়ানে শেয়ানে লড়াই চলছিল। কিন্তু বেলা গড়ানোর সাথে সাথেই কেরালায় শোচনীয় হয়েছে বামেদের পরিস্থিতি। বিজেপি ক্রমশ এগিয়ে গিয়েছে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতার দিকে। রাজ্যটিতে এর আগে নরেন্দ্র মোদির দলের কোনো অবস্থানই ছিল না।

Advertisement
head_ads

মুখ্যমন্ত্রী মানিক সরকার ধনপুর কেন্দ্রে জয় পেয়েছেন। কিন্তু ব্যবধান খুবই অল্প। অন্য দিকে বিজেপির প্রায় সব হেভিওয়েট জিতেছেন। ত্রিপুরায় দীর্ঘ সময় ধরে ক্ষমতায় আছে বাম জোট। ১৯৭৭ সালে প্রথম ক্ষমতায় আসে তারা। পরেরবারের নির্বাচনে, অর্থাৎ ১৯৮৩ সালেও জেতে বামফ্রন্ট। তবে ১৯৮৮ সালের বিধানসভা নির্বাচনে তারা হেরে যায়। কংগ্রেস জোটের কাছে হারে বামেরা। ১৯৯৩ সালে আবার ক্ষমতায় আসে বামেরা। এরপর থেকে আরো চারবার টানা জয়।

head_ads