ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ভারত, ঘোষণা কেন্দ্র সরকারের

0
টিডিএন বাংলা ডেস্ক : ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা না মানার ঘোষণা দিয়েছে কেন্দ্র সরকার। মোদি সরকার বলেছে, তারা রাষ্ট্রসংঘ আরোপিত নিষেধাজ্ঞা মেনে চলবেন। কিন্তু অন্য কোন দেশের দেয়া একতরফা নিষেধাজ্ঞা মেনে চলবে না ভারত। সোমবার নয়াদিল্লিতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।
ইরান ও ছয় বিশ্ব শক্তির সঙ্গে স্বাক্ষরিত চুক্তি থেকে সম্প্রতি বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তবে একতরফাভাবে নেয়া ট্রাম্পের এই সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়েছে বিশ্বের বেশির ভাগ প্রভাবশালী দেশ। এবার ইরানের প্রতি পূর্ণ সমর্থন জানালো কেন্দ্র। চুক্তি নিয়ে আলোচনা করতে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বর্তমানে ভারতে রয়েছে। সোমবার নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন জাভেদ।
পরে সংবাদ সম্মেলনে ইরানের প্রতি ভারতের সমর্থনের কথা জানান সুষমা স্বরাজ। তিনি বলেন, ভারত রাষ্ট্রসংঘের নিষেধাজ্ঞা মেনে চলে। কোন দেশের দেয়া একতরফা নিষেধাজ্ঞা নয়। যে কোন বিষয়েই স্বাধীনভাবে সিদ্ধান্ত নেয় ভারত।  উল্লেখ্য, ভারত ও ইরানের আর্থিক ও রাজনৈতিক বন্ধন দীর্ঘদিনের। ভারতে শীর্ষ তেল সরবরাহকারী দেশগুলোর মধ্যে ইরান অন্যতম। পূর্বে ইরানের ওপর নিষেধাজ্ঞা থাকার পরেও তাদের থেকে তেল কিনেছে কেন্দ্র। তবে তেল পরিবহণের সুযোগ সঙ্কুচিত হওয়ায় তখন ইরানি তেল আমদানি কিছুটা কমিয়েছিল কেন্দ্র।