ঝাড়খণ্ডে চিকিৎসকদের ধর্মঘট, বিনা চিকিৎসায় প্রাণ গেল ১৪ রোগীর

0

টিডিএন বাংলা ডেস্ক : চিকিৎসক ও নার্সদের ধর্মঘটের জেরে ঝাড়খণ্ডে প্রাণ হারিয়েছেন ১৪ জন। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে ঝাড়খণ্ডের রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে।

ঘটনার শুরু গত শুক্রবার রাতে। সেদিন গীতা নামে এক রোগীকে রাজেন্দ্র ইনস্টিটিউট অভ মেডিকেল সায়েন্স হাসপাতালের একজন নার্স চিকিৎসার অংশ হিসেবে ইনজেকশন দেন। এর পরই মৃত্যু হয় ওই রোগীর।
এতে ক্ষিপ্ত হয়ে মৃত রোগীর পরিবারের লোকজন ওই নার্সকে বেধড়ক মারপিট করে। এর পরিপ্রেক্ষিতেই শনিবার সকাল থেকে ধর্মঘট শুরু করে হাসপাতালটির জুনিয়র চিকিৎসক ও নার্সরা। ধর্মঘটের জেরে হাসপাতালে নতুন কোনো রোগীদের প্রবেশ করতে দেওয়া হয়নি। এমনকি যেসব রোগী হাসপাতালে ভর্তি ছিল তাদের ঠিকমতো ওষুধ ও চিকিৎসাসেবাও দেওয়া হয়নি। যার ফলে মারা গেছে ১৪ জন। এ ছাড়া গত দুদিনে ওই হাসপাতালের বহির্বিভাগ থেকে ফিরে গেছে অন্তত দুই হাজার রোগী।

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী রঘুবর দাস অবিলম্বে রাজ্যের মুখ্য সচিব সুধীর ত্রিপাখি এবং স্বাস্থ্যমন্ত্রী রামচন্দ্র চন্দ্রবাশিকে ওই হাসপাতালের জুনিয়র চিকিৎসক এবং নার্সদের সঙ্গে দেখা করে কথা বলার নির্দেশ দিয়েছেন। রঘুবর দাস বলেন, প্রতিবাদ করার অধিকার সবারই আছে, কিন্তু হাসপাতালে এই ধরনের ঝামেলা মেনে নেওয়া হবে না। সমস্যা সমাধানে আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রামচন্দ্রবাশি। বৈঠকের পর জুনিয়র চিকিৎসক ও নার্সরা ধর্মঘট প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।