‘জিন্নাহ দেশভাগ চাননি, নেহরুর কারণেই বাংলাদেশ-পাকিস্তানের জন্ম’ : ফারুক আব্দুল্লাহ

0

টিডিএন বাংলা ডেস্ক : দেশভাগ এবং বাংলাদেশ-পাকিস্তান জন্মের জন্য জহরলাল নেহরুকে দায়ী করলেন জম্মু-কাশ্মিরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। মুহাম্মদ আলী জিন্নাহ ভারতকে বিভক্ত এবং মুসলিমদের জন্য পৃথক রাষ্ট্র গঠন করতে চাননি বলেও মন্তব্য করেন তিনি। তার কথায়, ভারত বিভক্ত না হলে বাংলাদেশ, পাকিস্তানেরও জন্ম হতো না।

দেশভাগের জন্য জওহারলাল নেহরু, মাওলানা আজাদ ও সরদার প্যাটেলসহ তৎকালীন স্বাধীনতা আন্দোলনের নেতা ও শীর্ষ রাজনীতিকদের দায়ী করেন কাশ্মিরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তিনি বলেছেন, তারা দেশের মুসলিম এবং শিখদের সংখ্যালঘু হিসেবে কখনোই মেনে নিতে পারেননি।

শনিবার কাশ্মিরে এক অনুষ্ঠানে অংশ নিয়ে ফারুক আব্দুল্লাহ এসব মন্তব্য করেন। তিনি বলেন, জিন্নাহ কখনোই দেশ ভাগের পক্ষে ছিলেন না। ফারুক আব্দুল্লাহ বলেন, জিন্নাহ দেশকে বিভক্ত করতে চাননি। ভারত যে বিভক্ত হবে এই সিদ্ধান্ত নেয়া হয়েছিল এবং একটি কমিশন গঠনের প্রস্তাব উঠেছিল।

ওই কমিশন সেই সময় জানায়, ‘আমরা মুসলিমদের জন্য বিশেষ প্রতিনিধিত্ব রাখবো। আমরা সংখ্যালঘু এবং শিখদের জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করবো। কিন্তু দেশ বিভক্ত করবো না।’ তিনি অভিযোগ করে বলেন, ‘ভারতীয় রাজনীতিকরা মুসলমান এবং শিখদের জন্য একটি সংখ্যালঘু কমিশন চায়নি। পরবর্তীতে জিন্নাহ পাকিস্তানের দাবি তোলেন।’