তিন তালাকের বিরুদ্ধে পিটিশন দায়েরকারী সোফিয়াকে সংখ্যালঘু কমিশনের সদস্য করল যোগি সরকার

0

টিডিএন বাংলা ডেস্ক : তিন তালাকের বিরুদ্ধে অবস্থানকারী মুসলিম মহিলারা এইবার তাদের কাজের পুরস্কার পেতে শুরু করেছেন। মঙ্গলবার উত্তরপ্রদেশের সংখ্যালঘু কমিশনের নতুন সদস্যদের নাম ঘোষনা করা হয়েছে। এই সদস্যদের মধ্যে এমন একজনের নাম রয়েছে, যিনি নিজে একজন তালাকপ্রাপ্তা মহিলা এবং তিন তালাকের বিরুদ্ধে শীর্ষ আদালত থেকে শুরু করে রাজপথ পর্যন্ত জোরালো আন্দোলন করেছিলেন।


কানপুরের বাসিন্দা সোফিয়া আহমদকে উত্তরপ্রদেশ সংখ্যালঘু কমিশনের সদস্য পদ দিয়েছে যোগি সরকার। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে তিন তালাকের বিরুদ্ধে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছিলেন সোফিয়া। তিন তালাকের বিরুদ্ধে সোফিয়া আহমদ আদালতে একটি পিটিশন দায়ের করেছিলেন। তিনি মুসলিম মহিলাদের একটি গ্রুপের সদস্যতা গ্রহণ করেছিলেন, যে গ্রুপটি তিন তালাকের বিরুদ্ধে আইনি লড়াই লড়ছিলেন।


সোফিয়াদের এই লড়াইয়ে তিন তালাক বিরোধি বিল পাশ হওয়ার পরই পুরস্কার বিতরনের পালা শুরু হয়ে গিয়েছে। সোফিয়া আহমদ ২০১৬ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন। সোফিয়ার পাশাপাশি সুরেশ জৈন, সুখদর্শন বেদী, মনোজ কুমার মসীহ, সৈয়দ ইকবাল হায়দার, মোঃ আসলাম এবং রুমানা সিদ্দিকীকেও কমিশনের সদস্য পদ প্রদান করা হয়েছে। প্রাক্তন এমএলসি মোহাম্মদ তানভির হায়দারকে কমিশনের অধ্যক্ষ হিসেবে বেছে নিয়েছে যোগি সরকার।