‘মেরা ভারত মহান’ শ্লোগান সার্থক, মসজিদে যাওয়ার রাস্তা তৈরীর জন্য জমি দান করল হিন্দু পরিবার

0

টিডিএন বাংলা ডেস্ক : ম্যায় মুসলিম হুঁ, তু হিন্দু হ্যায়, হ্যায় দোনো ইনসান – লা ম্যায় তেরি গীতা পড় লুঁ, তু পড় লে মেরা কুরআন। এমনই সাম্প্রদায়িক সম্প্রীতির উদাহরণ পেশ করলেন সন্ত কবীরনগর জেলার সিমরিয়াবাঁ ব্লকের এক হিন্দু পরিবার। ওই পরিবারটি মসজিদে যাওয়ার জন্য জমি দান করে সম্প্রীতির ভারত গড়ার ডাক দিয়েছে। দেশজুড়ে যখন ধর্মের ভিত্তিতে দুই সম্প্রদায়কে একে অপরের বিরুদ্ধে অবস্থান নিতে বাধ্য করা হচ্ছে, ঠিক সেই পরিস্থিতিতে ওই হিন্দু পরিবারের সিদ্ধান্তে সকলেই তাঁদের প্রশংসা করতে বাধ্য হচ্ছে।

সন্ত কবীরনগর জেলার সিমরিয়াবাঁ ব্লকের থবইপুর গ্রামের একই পরিবারের ৪ সদস্য মিলে মসজিদে যাওয়ার জন্য নিজেদের জমি বিনামূল্যে দান করেছেন। এই জমিতে রাস্তা তৈরী হওয়ার ফলে খুব সহজেই নামাজীরা মসজিদে যাওয়া-আসা করতে পারছেন। গ্রামের প্রায় মাঝামাঝি ওই মসজিদ অবস্থিত এবং মসজিদে যাওয়ার জন্য একটি রাস্তা আগে থেকেই ছিল। কিন্তু অন্যদিকের নামাজীদের অনেক ঘুরে মসজিদে যেতে হত।
এই সমস্যার কথা মাথায় রেখেই নকছেদ সিং সহ পরিবারের চার সদস্য জমি দান করার সিদ্ধান্ত নেন। গ্রাম প্রধানের সহায়তায় ওই জমিতে একটি পাকা রাস্তাও বানিয়ে দিয়েছেন তারা। এই রাস্তা তৈরী হওয়ায় গ্রামের মানুষ খুব খুশী। জমির মালিক নকছেদ সিং বলেন, কারোরই মাথায় হিন্দু-মুসলিম বলে লেখা নেই। সকলেই মানুষ। গোটা দেশের মানুষকে এক হয়ে থাকতে হবে বলেও তিনি মন্তব্য করেন।