আজ রাজ্যসভায় উত্থাপিত হতে পারে তিন তালাক বিল, চাপে শাসক শিবির

0

টিডিএন বাংলা ডেস্ক : লোকসভায় পাসের পর আজ বুধবার সংসদের উচ্চকক্ষে পেশ হতে চলেছে তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিতর্কিত বিল। গত সপ্তাহে কণ্ঠভোটে বিলটি পাস হয় নিম্নকক্ষে। প্রস্তাবিত বিলে তাৎক্ষণিক তিন তালাক বা তালাক-ই-বিদ্যাত অবৈধ হিসেবে গণ্য করা হয়েছে।

এ আইনের আওতায় স্ত্রীকে তাৎক্ষণিক তিন তালাক দিলে, স্বামীর তিন বছরের হাজতবাসের সংস্থান রয়েছে প্রস্তাবিত বিলে। বিলে তাৎক্ষণিক তিন তালাকের শিকার হওয়া মুসলিম নারীদের বেশ কিছু অধিকারও দেয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে- সংশ্লিষ্ট নারী নিজের ও নাবালক সন্তানদের জন্য স্বামীর কাছ থেকে খোরপোশের দাবি করতে ম্যাজিস্ট্রেটের দ্বারস্থ হতে পারবেন।
পাশাপাশি তিনি সন্তানদের হেফাজতের আবেদনও করতে পারবেন।

বিল অনুযায়ী, মৌখিক, লিখিত অথবা ফোন, ই-মেইল, এসএমএস ও হোয়াটস অ্যাপের মতো ইলেকট্রনিক মাধ্যমে পাঠানো তাৎক্ষণিক তিন তালাককে বেআইনি ও অবৈধ হিসেবে বিচার্য হবে।

তবে রাজ্যসভায় বিল পাস হওয়া নিয়ে চাপে শাসক শিবির। কারণ বিজেপি সেখানে এখনও সংখ্যালঘু। ফলে বিরোধীরা চেষ্টা করবে বিলকে স্ট্যান্ডিং কমিটিতে পাঠাতে।

এরই মধ্যেই রাজ্যসভার সর্ববৃহৎ দল কংগ্রেস জানিয়ে দিয়েছে, অন্যান্য বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা।