মুজাফফর নগর দাঙ্গায় অভিযুক্তদের মামলা প্রত্যাহার করছে যোগী সরকার, জানালেন আইনমন্ত্রী

0

টিডিএন বাংলা ডেস্ক : উত্তর প্রদেশের যোগী আদিত্যনাথ সরকার মুজাফফর নগর ও শামলির ভয়াবহ দাঙ্গায় অভিযুক্তদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নিচ্ছে। রাজ্য সরকার ২০১৩ সালের মুজাফফর নগর ও শামলি সাম্প্রদায়িক দাঙ্গার সঙ্গে সংশ্লিষ্ট ১৩১ মামলা প্রত্যাহার করার প্রক্রিয়া শুরু করেছে। এর মধ্যে ১৩ হত্যা মামলা এবং ১১ হত্যা চেষ্টার মামলা রয়েছে। যোগী আদিত্যনাথ সরকারের আইনমন্ত্রী ব্রিজেশ পাঠক বলেছেন, রাজনৈতিক দ্বন্দ্বের ফলে যেসব মামলা করা হয়েছিল সরকার সেসব মামলা প্রত্যহার করে নেবে।

ব্রিজেশ পাঠক বলেন, মামলা প্রত্যাহার করে নেয়ার প্রক্রিয়া শুরু হয়ে গেছে। এ সংক্রান্ত প্রয়োজনীয় রিপোর্ট পাওয়ার পরেই মামলা প্রত্যাহার হবে। গত ৫ ফেব্রুয়ারি বিজেপি এমপি সঞ্জীব বালিয়ান ও বিধায়ক উমেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে সাক্ষাৎ করে ১৬১ জনের তালিকা প্রদান করে তাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করার দাবি জানান। উত্তর প্রদেশ সরকার এ ব্যাপারে গত ২৩ ফেব্রুয়ারি মুজাফফর নগর ও শামলি প্রশাসনকে চিঠি পাঠিয়েছে।

Advertisement
head_ads

২০১৩ সালে মুজাফফর নগর ও শামলি সাম্প্রদায়িক দাঙ্গায় কমপক্ষে ৬২ জন নিহত  এবং ৫০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছিলেন। দাঙ্গায় বিজেপি বিধায়ক সঙ্গীত সোম এবং সুরেশ রানাও অন্যতম অভিযুক্ত

উত্তর প্রদেশের তৎকালীন সমাজবাদী পার্টি সরকার মুজাফফর নগর ও শামলি থানায় ১ হাজার ৪৫৫ জনের বিরুদ্ধে ৫০৩ মামলা করেছিল। আগামী লোকসভা নির্বাচনের আগে সাম্প্রদায়িক দাঙ্গার মামলা প্রত্যহারের মাধ্যমে বিজেপি রাজনৈতিক ফায়দা তোলার চেষ্টা করছে বলে বিশ্লেষকরা মনে করছেন। বিশেষ করে সংরক্ষণ ইস্যুতে জাঠ সম্প্রদায়ের মানুষজন বিজেপি’র উপরে বেশ ক্ষুব্ধ। এবার মামলা প্রত্যাহারের মাধ্যমে জাঠদের বিজেপি’র মধ্যে ধরে রাখার চেষ্টা বলে পর্যবেক্ষকমহল মনে করছেন।

head_ads