বিরাট শতরানে আফ্রিকান কফিনে শেষ পেরেক, ইতিহাস গড়ে ৫-১ এ সিরিজ জয় টিম ইন্ডিয়ার

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : বিরাটের নেতৃত্বে প্রোটিয়াদের ঘরের মাঠেই তাঁদের তুলোধনা করল টিম ইন্ডিয়া। ৬ ম্যাচের ওয়ানডে সিরিজে ৫ ম্যাচে জয়। আফ্রিকানদের সান্ত্বনা পুরস্কার পিঙ্ক ওয়ানডেতে একটিমাত্র জয়, তাও আবার বৃষ্টির সৌজন্যে। টেস্ট সিরিজে লজ্জাজনক হারের পর ভারতীয় দলকে নিয়ে দেশজুড়ে সমালোচনা শুরু হয়েছিল। সেই সমালোচনার জবাব খোদ বিরাট কোহলি দিলেন নিজের ব্যাট দিয়ে। সিরিজের ৬ ম্যাচ খেলে তাঁর ব্যক্তিগত সংগ্রহ ৫০০-র উপরে, যা দ্বিপক্ষীয় সিরিজে কোনও ব্যাটসম্যানের সর্বাধিক ব্যক্তিগত সংগ্রহ।

Advertisement
head_ads

আগেভাগেই সিরিজ নিজেদের নামে করে নিলেও, টিম ইন্ডিয়ার জয়ের ক্ষিদে যেন মেটেনি। শেষ ম্যাচেও দেখা গেল আগ্রাসী টিম ইন্ডিয়াকে। এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন কোহলি। তাঁর এই সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করেন ভারতীয় বোলাররা। ভারতীয় বোলিং ব্রিগেডের বিধ্বংসী বোলিংয়ে ভেঙ্গে চুরমার হয়ে যায় আফ্রিকান ইনিংস। ভুবনেশ্বর কুমারের জায়গায় দলে আসা শার্দুল ঠাকুরের অসাধারণ বোলিং এবং জসপ্রিত বুমরাহ ও স্পিনারদের দাপটে মাত্র ২০১৪ রানে গুটিয়ে যায় আমলাদের ইনিংস। দক্ষিন আফ্রিকার হয়ে অধিনায়ক এইডেন মাক্রাম ২৪, এবি ডিভিলিয়ার্স ৩০, খায়া জোন্ডো ৫৪ রানের ইনিংস খেলেন। বল হাতে ভারতের হয়ে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা শার্দুল ঠাকুর ৩টি, জসপ্রিত বুমরাহ ও ইউজবেন্দ্র চহেল ২টি এবং হার্দিক পান্ডিয়া ও কুলদীপ যাদব ১টি করে উইকেট দখল করেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ভারতীয় দল। রোহিত শর্মা (১৫) এবং শিখর ধাওয়ান (১৮) রান করে সাজঘরে ফিরে যান। এরপর অজিঙ্কা রাহানে ও অধিনায়ক বিরাট কোহলি মিলে আর কোনও উইকেট না হারিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন। বিরাট কোহলি নিজের ওয়ানডে ক্যারিয়ারের ৩৫তম শতরান পূরণ করেন। সিরিজে এটি তাঁর তৃতীয় শতরান। তিনি ১২৯ রান করে অপরাজিত থাকেন। পাশাপাশি অজিঙ্কা রাহানে ৩৪ রান করে অপরাজিত থাকেন। দক্ষিন আফ্রিকার হয়ে ভারতের দুটি উইকেটই দখল করেন লুঙ্গি ইনগিডি। এভাবেই শেষ ওয়ানডেতেও দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে ৮ উইকেটের বিশাল জয় তুলে নেয় কোহলিরা।

head_ads