বিশ্বকাপ ফুটবলের ম্যাচ দেখতে ২৩ লাখের বেশি টিকিট ক্রয়ের আবেদন জমা পড়েছে

0

টিডিএন বাংলা ডেস্ক: দোরগোড়ায় কড়া নাড়ছে ‘বিগেস্ট শো অন দ্য আর্থ’। কিছু দিনের মধ্যেই রাশিয়ার সবুজ মাঠে রঙ ছড়াবে বিশ্বকাপ ফুটবল। এ নিয়ে ভক্ত ও দর্শকদের মধ্যেও চড়ছে উন্মাদনার পারদ।

এখন পর্যন্ত বিশ্বকাপের ম্যাচগুলো দেখতে অনলাইনে ২৩ লাখের বেশি টিকিট ক্রয়ের আবেদন জমা পড়েছে।

১ ডিসেম্বর ড্র হওয়ার পর যখন গ্রুপ পর্বের সূচি তৈরি হয়, তখনই হিসাব-নিকাশ করে টিকিট কেনার প্রস্তুতি নেন দর্শকরা। ৫ ডিসেম্বর থেকে বিশ্বকাপের ৬৪ ম্যাচের জন্য অনলাইনে টিকিট বিক্রয়ের আবেদন গ্রহণ শুরু হয়। এই আবেদন প্রক্রিয়া চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘দ্বিতীয় ধাপে টিকিট কেনার জন্য মাত্র দুই সপ্তাহে ২৩ লাখ আবেদন জমা পড়েছে। এর মধ্যে রাশিয়ানরাই সবচেয়ে বেশি এগিয়ে। এর পর টিকিটের আবেদনকারীর মধ্যে রয়েছে আর্জেন্টিনা, মেক্সিকো, পেরু, ব্রাজিল, কলম্বিয়া, যুক্তরাষ্ট্র, স্পেন, জার্মানি, মিশর এবং চিন।’

তবে অনলাইনে আবেদন করলেই কিন্তু টিকিট নিশ্চিত নয়। ৩১ জানুয়ারি পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। এরপর ম্যাচ, ভেন্যু এবং টিকিট সংখ্যার ওপর নির্ভর করে বন্টন করা হবে। যদি টিকিটের চেয়ে আবেদনকারীর সংখ্যা বেশি হয়ে যায়, সে ক্ষেত্রে লটারি করা হবে।

এর আগে প্রথম ধাপে ফিফার পক্ষ থেকে বিশেষ টিকিট বিক্রি হয়েছে শুধু রাশিয়ান নাগরিকদের জন্য। ৫ ডিসেম্বর ক্যাটাগরি-৪ নামে এই টিকিট বিক্রির প্রথম ধাপ শেষ হয়ে যায়।

এরপরই দ্বিতীয় ধাপে অনলাইনে টিকিট বিক্রির আবেদন গ্রহণ শুরু হয়। শুধু তাই নয়, প্রতিবন্ধীদের জন্যও আলাদাভাবে টিকিটের ব্যবস্থা করছে ফিফা।

তৃতীয় ধাপে টিকিট বিক্রি শুরু হবে ১৩ মার্চ থেকে সরাসরি। এ টিকিট কাউন্টার থেকে দেয়া হবে। আগে এলে আগে পাবেন, এমন নীতিতে টিকিট বিক্রি করা হবে। এই বিক্রি চলবে ৩ এপ্রিল পর্যন্ত।

(প্রতীকী ছবি)

tdn_bangla_ads