মেসিকে ছাড়াই মালাগাকে হারালো বার্সা

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : আবারো সেই মালাগার স্টেডিয়াম ‘লা রোসালেদা’! গেল বছরের এপ্রিলের ২৭ তারিখে এই স্টেডিয়ামেই সর্বশেষ লিগে হেরেছিল বার্সেলোনা। এরপর লিগে ৩৪টি ম্যাচ খেললেও একটি ম্যাচও হারেনি মেসির দল। হারের সেই তিক্ত অভিজ্ঞতাকে সঙ্গী করে লা রোসালেদা স্টেডিয়ামে খেলতে নামে বার্সা। কিন্তু এবার মালাগাকে কোন রকম সুযোগ না দিয়ে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ভালভার্দের দল।

টেবিলের তলানির দল মালাগার বিপক্ষে জয় পেতে অবশ্য তেমন বেগ পেতে হয় নি মেসিবিহীন বার্সেলোনাকে। তৃতীয়বারের মত বাবা হওয়ার জন্য মালাগার বিপক্ষে ম্যাচের দিন সকালেই ছুটি নেন বার্সা তারকা লিওনেল মেসি। তাই মেসিকে ছাড়াই একাদশ সাজান ভালভার্দে। কৌতিনহো-সুয়ারেজ-ডেম্বেলেকে নিয়ে গড়া আক্রমণভাগ বেশি ভুগিয়েছে মালাগা রক্ষণভাগকে।

লিগের শেষ ১২টি ম্যাচের একটিও জিততে না পারা মালাগা দলের বিপক্ষে ১৫ মিনিটেই এগিয়ে যায় বার্সা। বা পাশ দিয়ে এই মৌসুমে অসাধারণ খেলা জর্দি আলবার অসাধারণ ক্রসে বল জালে জড়ান লুইস সুয়ারেজ। লা লিগায় এটি তার ২১তম গোল। কেবল মেসি ২৪ গোল করে তার উপরে রয়েছেন। মালাগার বিপক্ষে গোল করার ফলে একটি মাইলফলকও স্পর্শ করেছেন এই উরুগুইয়ান। লা লিগায় ২৬টি ভিন্ন দলের বিপক্ষে খেলে প্রত্যেক দলের বিপক্ষেই গোল করার গৌরব অর্জন করলেন তিনি। তবে একটি বাজে খবরও রয়েছে তার জন্য। মৌসুমে অনেকগুলো হলুদ কার্ড দেখায় লা লিগায় অ্যাথলেটিকো বিলবাওর বিপক্ষে বার্সেলোনার পরবর্তী ম্যাচটি মিস করতে যাচ্ছেন সুয়ারেজ।

 

আবারো এগিয়ে যাওয়ার সুযোগ এসেছিল বার্সার সামনে। ২১ মিনিটে পাউলিনহো-সুয়ারেজ যুগলবন্দীর আক্রমণ রুখে দেন মালাগা গোলকিপার। তবে এর কিছুক্ষণ পরেই দ্বিতীয় গোল পেয়ে যায় বার্সা। উসমানে ডেম্বেলের অসাধারণ ‘নো লুক’ পাসে ব্যাক হিলে ডিফেন্ডারের পায়ের ফাঁক দিয়ে অসাধারণ এক গোল করেন ব্রাজিলিয়ান কৌতিনহো। মালাগার বিপক্ষে সর্বশেষ ১৩টি গোলই করেছেন ১৩ জন ভিন্ন ভিন্ন বার্সেলোনা ফুটবলার। ৩২ মিনিটে জর্দি আলবাকে বাজেভাবে ফাউল করার সুবাদে সরাসরি রেড কার্ড পান মালাগার ফুটবলার সামু। ফলে বাকি ৫৮ মিনিট ১০ জন নিয়েই খেলতে হয় স্বাগতিকদের। প্রথমার্ধে আর কোন দল গোল করতে না পারলে ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকেই ফিরেই আবার আক্রমণাত্মক হয়ে খেলতে থাকে বার্সা। ৪৮ মিনিটে ডেম্বেলের শট গোলবারের উপর দিয়ে চলে যায়। ৬৫ মিনিটে আবারো ডেম্বেলের জোড়ালো শট। কিন্তু এবারো চীনের প্রাচীর হয়ে তার সামনে আসেন মালাগার গোলকিপার হিমেনেজ। পুরো ম্যাচেই অসাধারণ খেলেছেন এই ফ্রেঞ্চ ফরোয়ার্ড শুধু গোলটাই কেবল পান নি তিনি। চ্যাম্পিয়ন্স লিগে চেলসির ম্যাচকে সামনে রেখে ৭৬ এবং ৭৮ মিনিতে সার্জি রবের্তোকে এবং জর্দি আলবাকে তুলে আন্দ্রে গোমেশ এবং লুকাস দিনিয়েকে নামান কোচ। ম্যাচের বাকি সময়টুকু বল নিজেদের দখলে নিয়ে খেলতে থাকে বার্সা। ফলে কোন রকম অঘটন ছাড়াই মালাগাকে ২-০ গোলে হারিয়ে ২৮ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে অপরাজিত থেকে লিগের শীর্ষেই রইল বার্সেলোনা।

tdn_bangla_ads