৭ রানে পিছিয়ে থেকেও আমলাদের ছাপিয়ে গেলেন ভুবি-শামি-বুমরাহ

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : সিরিজের প্রথম দুই টেস্টে হেরে এমনিতেই সিরিজ খুইয়ে বসে আছে ভারতীয় দল। জোহানেসবার্গ টেস্ট কোহিলিদের লজ্জা এড়ানোর মিশন। আর এই মিশনে আপাতত কিছুটা হলেও স্বস্তিতে রয়েছেন অধিনায়ক কোহলি। প্রথম ইনিংসে আফ্রিকান পেসে মাত্র ১৮৭ রানে উড়ে গিয়েছিল কোহলিরা। জবাবে ব্যাটে নেমে ভারতীয় বোলিং ব্রিগেডের পেসে নাকাল হতে হয়েছে আমলা, ডুপ্লেসিদেরও। এই সিরিজেই টেস্ট অভিষেক হওয়া জসপ্রিত বুমরাহর বলে বেশি ভুগতে হয়েছে প্রোটিয়াদের। শেষ পর্যন্ত টিম ইন্ডিয়ার থেকে মাত্র ৭ রানের লিড নিতে পেরেছে দক্ষিণ আফ্রিকা। ১৯৪ রানে অলআউট হয়েছে প্রোটিয়ারা।

প্রথম দিনই ১ উইকেট হারিয়ে বসেছিল দক্ষিণ আফ্রিকা। এইডেন মারক্রাম আউট হন মাত্র ২ রান করে। দ্বিতীয় দিনের শুরুতেই ডিন এলগারকে তুলে নেন ভুবনেশ্বর কুমার। নাইটওয়াচম্যান হিসেবে আগেরদিন উইকেটে নামা কাগিসো রাবাদা ভালোই ব্যাটিং করেন, অন্যদের তুলনায়। তিনি আউট হন ৩০ রান করে। পুরো প্রোটিয়া ব্যাটিংয়ে যা লড়াই করেছেন কেবল হাশিম আমলা। ৬১ রান করার পর বুমরাহর বলে আউট হয়ে যান। টেল এন্ডে খানিকটা লড়াই জমিয়ে তুলেছিলেন ভারনন ফিল্যান্ডার। ৫৫ বল মোকাবেলা করে ৩৫ রানে আউট হয়ে যান তিনি বুমরাহর বাউন্সে বাউন্ডারির মার মারতে গিয়ে। শেষ পর্যন্ত বুমরাহর ইকোনোমিক্যাল বোলিংয়ের সামনেই উড়ে গেল প্রোটিয়ারা।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অধিনায়ক কোহলি একটি ভিন্ন কৌশল হাতে নেন। পার্থিব প্যাটেলকে দিয়ে করান ব্যাটিং ওপেন। যদিও মাত্র ১৬ রান করেই ফিল্যান্ডারের বলে আউট হয়ে যান তিনি। দিনের শেষে টিম ইন্ডিয়ার সংগ্রহ ১ উইকেট হারিয়ে ৪৯। মুরালি বিজয় ১৩ এবং লোকেশ রাহুল রয়েছেন ১৬ রানে অপরাজিত। কোহলিদের লিড দাঁড়িয়েছে ৪২ রান।