কেপটাউন ওয়ানডে : বিরাট কোহলির অপরাজিত ১৬০, রানের পাহাড়ে টিম ইন্ডিয়া

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : অধিনায়ক বিরাট কোহলির অপ্রতিরোধ্য ১৬০ রানের ইনিংসে তৃতীয় একদিনের ম্যাচে দক্ষিন আফ্রিকাকে ৩০৪ রানের লক্ষ্যমাত্রা দিল টিম ইন্ডিয়া। দলের হয়ে অধিনায়ক কোহলি ১৫৯ বলে সর্বাধিক ১৬০ রান করেন। এই শতরানের সঙ্গেই দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে তাদেরই মাটিতে টানা দুই ম্যাচে অর্ধশতরানকারী তৃতীয় অধিনায়ক হয়ে গিয়েছেন কোহলি। কোহলির আগে অষ্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং (২০০১-০২, ২০০৫-০৬) এবং পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক মিসবাহ উল হক (২০১২-১৩) এই রেকর্ড গড়েছিলেন।

আজ টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন আফ্রিকান অধিনায়ক এইডেন মাক্রাম। ভারতীয় দল ইনিংসের শুরুতেই শূন্য রানে রোহিত শর্মার উইকেট হারিয়ে বিপাকে পড়ে। কিন্তু সেখান থেকে দলকে টেনে তোলে কোহলি-ধাওয়ান জুটি। দুজনে ১৪০ রানের অসাধারণ এক যুগলবন্দী গড়ে তোলেন। এসময় শিখর ধাওয়ান ২৫তম অর্ধশতরান করেন। ২৪তম ওভারে ডুমিনির বলে ক্যাচ আউট হন ধাওয়ান। চতুর্থ নম্বরে ব্যাট করতে আসা অজিঙ্কা রাহানে আউট হন ১১ রানে। এরপর হার্দিক পান্ডেয়া, ধোনি একে একে ফিরে গেলেও নিজের ৩৪তম শতরান পূরণ করেন কোহলি।

Advertisement
head_ads

১০ হাজার রান থেকে ৯৮ রান দূরে থাকা মহেন্দ্র সিং ধোনি মাত্র ১০ রান করে আউট হন। এরপর কেদার যাদবও মাত্র ১ রান করেই সাজঘরে ফেরেন। কেদার যাদব আউট হওয়ার পর ভুবনেশ্বর কুমারকে সঙ্গে নিয়ে অর্ধশতকীয় পার্টনারশিপ করে দলকে ৩০০ রানের পাহাড়ে নিয়ে যান কোহলি। দক্ষিন আফ্রিকাকে এই সিরিজে টিকে থাকতে হলে করতে হবে ৩০৪। যা ভারতীয় স্পিনারদের সামনে প্রায় অসম্ভব বলেই মনে করছে ক্রিকেট মহল।

head_ads