নাদাল, রোনাল্ডোকে পিছনে ফেলে লরিয়াঁস অ্যাওয়ার্ড পকেটে পুরে বিশ্বের সেরা ক্রীড়াবিদ হলেন ফেদেরার

0
স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : যেভাবে তার প্রত্যাবর্তন হয়েছে, সেটা নিজেই বিশ্বাস করতে পারেননি রজার ফেদেরার। মোনাকোয় লরিয়াঁস অনুষ্ঠানে ‘স্পোর্টসম্যান অফ দ্য ইয়ার’ এবং ‘কামব্যাক অফ দ্য ইয়ার’- এই দুটি পুরস্কার জেতার পর ফেডেক্স মনে করছেন, বর্তমানে যেভাবে টেনিস খেলাটা এগোচ্ছে, তাতে কোনও একটা খেলোয়াড়ের পক্ষে ১০টা গ্ল্যান্ড স্লাম জেতা কঠিন।
রাফায়েল নাদাল কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোদের সঙ্গেই সবচেয়ে কঠিন লড়াইটা হয়েছে ফেদেরারের। তবে তাদের সবাইকে পেছনে ফেলে ৬ষ্ঠবারেরমত লরিয়াঁস অ্যাওয়ার্ডটা জিতে নিলেন ফেদেরার। সে সঙ্গে প্রমাণ করলেন, তিনিই বর্তমান সময়ের সবচেয়ে সেরা ক্রীড়াবীদ।
লরিয়াঁস পুরস্কার জয়ের পর ফেদেরার বলেন, ‘একটা বা দুটা গ্র্যান্ড স্লাম জিততে পারবে, এমনটা কোনও কোনও খেলোয়াড় সম্পর্কে আগে থেকে বলা যায়। কিন্তু কোনও খেরোয়াড় দশটা গ্র্যান্ড স্লাম জিতবে, এটা আগে থেকে বলা সম্ভব নয়। আমার ক্ষেত্রেও কেউই আগে থেকে বলতে পারেনি।’
তা হলে কি তার সব পাওয়া হয়ে গেছে? ফেদেরারের জবাব, ‘ছয়টা লরিয়াঁস পুরস্কার, ৯৭টা শিরোপা জয় এবং ১০০টা শিরোপা জয়ের স্বপ্ন দেখা আমার কাছে কল্পলোকের মতো। তবে, আমাকে সুস্থ থাকতে হবে, জয়ের জন্য খিদেটা থাকতে হবে। এই বয়সে সুস্থ থাকাটা বড় চ্যালেঞ্জ।’
ফেডেরার ছাড়া বছরের সেরা নারী ক্রীড়াবিদের পুরস্কার পেয়েছেন সেরেনা উইলিয়ামস। গত বছর অস্ট্রেলিয়ান ওপেন জিতে ২৩টি গ্র্যান্ড স্ল্যাম শো-কেসে তুললেন তিনি। এরপর জন্ম দিয়েছেন কন্যা সন্তানের। সেরা ব্রেক থ্রু সের্জিও গার্সিয়া, প্রতিবন্ধিদের সেরা ক্রীড়াবিদ মার্সেল হগ, সেরা ‘স্পোর্টিং’ মুহূর্ত চ্যাপেকোয়েন্সে।
head_ads